ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘রুপিতে ভারত-বাংলাদেশ বাণিজ্যিক লেনদেনের সিদ্ধান্ত যুগান্তকারী’ 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১৪ আগস্ট ২০২৩  
‘রুপিতে ভারত-বাংলাদেশ বাণিজ্যিক লেনদেনের সিদ্ধান্ত যুগান্তকারী’ 

চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন বলেছেন, ভারতীয় রুপির মাধ্যমে ভারত-বাংলাদেশের বাণিজ্যিক লেনদেন একটি যুগান্তকারী সিদ্ধান্ত। রুপিতে বাণিজ্য নিষ্পত্তির প্রক্রিয়াটি ভারত-বাংলাদেশ সম্পর্কের ক্ষেত্রে একটি গেম চেঞ্জার হতে পারে। 

রোববার (১৩ আগস্ট) রাতে চট্টগ্রামের দি পেনিনসুলা চিটাগাং-এ ইন্ডিয়া-বাংলাদেশ রুপিতে বাণিজ্য শীর্ষক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। 

রুপিতে বাণিজ্য সচেতনতা বৃদ্ধি এবং এই উদ্যোগ সম্পর্কে স্থানীয় ব্যবসায়ী ও শিল্পপতিদের অবহিত করতে এবং রুপিতে লেনদের বিষয়ে বিস্তারিত তুলে ধরতে এই বিশেষ কর্মশালার আয়োজন করে চট্টগ্রামের ভারতের সহকারী হাইকমিশন। 

কর্মশালায় মূল স্টেকহোল্ডার- বাংলাদেশ ব্যাংক, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সোনালী ব্যাংক এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

ভারতের সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন আরও বলেন, ভারতীয় রুপিতে বাণিজ্য নিষ্পত্তির এই প্রক্রিয়াটি ভারত-বাংলাদেশ অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে একটি গেম চেঞ্জার হবে। 

এ সময় চট্টগ্রামের ব্যবসায়ী নেতৃবৃন্দকে এগিয়ে আসতে এবং দুই দেশের মধ্যে বাণিজ্য প্রবাহ বাড়াতে এই প্রক্রিয়াটি ব্যবহার করার আহ্বান জানান তিনি।  

কর্মশালায় স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার বাংলাদেশ অপারেশন প্রধান শ্রী অমিত কুমার একটি বিশদ উপস্থাপনা তুলে ধরেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. বদিউজ্জামান দিদার, ইবিএল ব্যাংকের অতিরিক্ত এমডি মো. আহমেদ শাহীন, সোনালী ব্যাংকের জেনারেল ম্যানেজার সাইফুল আজিজ।

এ সময় চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নবনির্বাচিত সভাপতি ওমর হাজ্জাজসহ ব্যবসায়ী নেতারাও বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে অংশ নেন প্যাসিফিক জিন্সের এমডি সৈয়দ মো. তানভীর, সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, কেএসআরএমের ডিএমডি মো. শাহরিয়ার জাহান রাহাতসহ বিভিন্ন শিল্পগ্রুপের প্রতিনিধিরা।

রেজাউল/টিপু 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়