ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সারা দেশে জাতীয় শোক দিবস পালিত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৯, ১৫ আগস্ট ২০২৩  
সারা দেশে জাতীয় শোক দিবস পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত শহিদদের স্মরণে সারা দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) সরকারি-আধাসরকারি প্রতিষ্ঠান ও জেলা আ.লীগ কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল ও কাঙালি ভোজের আয়োজন করা হয়। 

রাইজিংবিডি প্রতিনিধিদের পাঠানো খবর

নওগাঁ : বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস। মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর বেদীতে ফুল দিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল, জেলা প্রশাসক গোলাম মওলা, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ।

কুমিল্লা : স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার সকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের উদ্যোগে আওয়ামী লীগ নেতাকর্মীরা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। লাকসাম পৌরসভাসহ বিভিন্ন এলাকায় আলোচনা সভা ও কাঙালিভোজের আয়োজন করা হয়।

নরসিংদী : গভীর শ্রদ্ধায় নরসিংদীতে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী। দিবসটি পালন উপলক্ষে মঙ্গলবার সকাল ৭টায় জয় বাংলা চত্বরে ফুলের তোরা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সর্বস্তরের কর্মকর্তারা।

নড়াইল : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

লক্ষ্মীপুর : স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা কমান্ড, প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা প্রশাসক কার্যালয়ে আলোচনাসভার আয়োজন করা হয়।

টাঙ্গাইল : জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, মোনাজাত ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে। মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জনসেবা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত করা হয়।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতি পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। মঙ্গলবার সকালে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক এহেতেশাম রেজা, পুলিশ সুপার এইচ এম আব্দুর রকিব, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা।

বাগেরহাট : নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। মঙ্গলবার সকাল ৮টায় বাগেরহাট জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে রেলরোড দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

যশোর : যথাযোগ্য মর্যাদায় যশোরে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। মঙ্গলবার সকালে শহরের গরীবশাহ সড়কে দেশের বৃহৎ বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা নিবেদন যশোর জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনসহ যশোরের সর্বস্তরের মানুষ।

ঝালকাঠি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ : বিনম্র শ্রদ্ধায় চাঁপাইনবাবগঞ্জে জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। মঙ্গলবার সকালে শহরের বঙ্গবন্ধু মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগের নেতাকর্মীসহ সাধারণ মানুষ।

ফেনী : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। মঙ্গলবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ফেনী জেলা আওয়ামী লীগের বিপ্লবী সাধারণ সম্পাদক ও ফেনী সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীসহ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

চাঁদপুর : জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁদপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি শোক র‍্যালি বের করা হয়। র‍্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষা।

নীলফামারী : শহরের বঙ্গবন্ধু চত্বরে শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান সাবেক সাংস্কৃতিক মন্ত্রী ও নীলফামারী-২ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান নূর, জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ ও জেলা  পুলিশ সুপার মো. গোলাম সবুর। এরপর পর্যায়ক্রমে জেলা আ.লীগের সভাপতি ও পৌর মেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মমতাজুল হকসহ জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পুষ্পমাল্য অর্পণ শেষে নীলফামারী জেলা আ.লীগের উদ্যোগে একটি শোকর‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুসহ সকল শহীদদের স্মরণে আলোচনা সভায় মিলিত হয়।

মাগুরা : মাগুরা পৌর মেয়রের উদ্যোগে আলোচনা দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পৌর মেয়রের বিশেষ আয়োজনে বিকালে প্রথম নামাজ আদায় করা হয়। এসময় উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের এমপি সাইফুজ্জামান শিখর, মাগুরা জেলা প্রশাসক আবু নাসের বেগ এবং মাগুরা জেলার সুযোগ্য মেয়র খুরশিদ হায়দার টুটুল। জেলা মডেল মসজিদে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভাসহ রয়েছে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল এবং বিভিন্ন উপাসনালয়ে দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আ.লীগ, যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, যুব মহিলালীগ, বঙ্গবন্ধু সৈনিকলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোকর‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শহরের ঐতিহ্যবাহী জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার এহসান শাহ, সদর মডেল থানার ওসি মো. ইখতিয়ার উদ্দিন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-১ আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, আ.লীগ নেতা ও পৌর মেয়র নাদের বখত প্রমুখ।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি এপিবিএন বিশেষায়িত ট্রেনিং সেন্টারের আয়োজনে খাগড়াছড়ি টাউন হল প্রাঙ্গণে বঙ্গবন্ধু চেতনা মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন খাগড়াছড়ি এপিবিএন  বিশেষায়িত ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট (ভারপ্রাপ্ত) অতিরিক্ত ডিআইজি  মীর মোদদাছছের হোসেন। এসময় খাগড়াছড়ি এপিবিএন বিশেষায়িত ট্রেনিং সেন্টারের অতিরিক্ত পুলিশ সুপার পরিত্রাণ তালুকদার, সহকারী পুলিশ সুপার মো. হুমায়ুন কবির, অত্র প্রতিষ্ঠানে কর্মরত বিভিন্ন পদমর্যাদার অফিসারসহ চলমানরত ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) ৯ম ব্যাচ এবং সেকশন লিডার কোর্স (এসএলসি) ৩য় ব্যাচের প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

রাঙামাটি : রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালতের ভবনে বিচার বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকীর স্মরণ সভা আয়োজন করা হয়। রাঙামাটি জেলা ও দায়রা সিনিয়র জজ মো. সহিদুল ইসলামের সভাপতিত্বে এতে রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এইএম ইসমাইল হোসেন, রাঙামাটি অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৌহিদুল হক, যুগ্ম জেলা ও দায়রা জজ মিল্টন হোসেন, যুগ্ম জেলা ও দায়রা জজ বেগম রিজোয়ানা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু হানিফ, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাহাব উদ্দীন, রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মো. রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক অ্যাড. মো. আব্দুল গফ্ফার মুন্না উপস্থিত ছিলেন। এ আগে রাঙামাটি আদালত ভবন চত্বরে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন রাঙামাটি জেলা ও দায়রা সিনিয়র জজ মো. সহিদুল ইসলামসহ অন্যরা।  

ময়মনসিংহ : সার্কিট হাউজ সংলগ্ন ময়মনসিংহে বঙ্গবন্ধু ম্যুরালে বিনম্র শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু। এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, প্যানেল মেয়র ০৩ সামীমা আক্তার ও অন্য কাউন্সিলররা, প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম মিঞা, প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মো. বুলবুল আহমেদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অসীম সাহা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জহুরুল হক ও অন্য প্রকৌশলীরা, নগর পরিকল্পনাবিদ মানস বিশ্বাস, সহকারী সচিব আমিনুল ইসলাম জাহাঙ্গীর, সমাজকল্যাণ কর্মকর্তা উম্মে হালিমা ও অন্য কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে জয়বাংলা চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে প্যানেল মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে বিনম্র শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী।

ব্রাহ্মণবাড়িয়া : জেলা প্রশাসনের আয়োজনে শহরের লোকনাথ টেংকেরপাড় থেকে একটি শোকর‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধু স্কয়ারে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আনুষ্ঠানিক শ্রদ্ধা নিবেদনপূর্বক গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় স্থানীয় এমপি র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধূরী, জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আল-মামুন সরকার, সরকারি বেসরকারি অফিস, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব, আ.লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা ও নানা শ্রেণিপেশার মানুষ পুষ্প মাল্য অর্পণ করে।

নাটোর : জেলা প্রশাসন ও জেলা আ.লীগ পৃথক পৃথক কর্মসূচি পালন করে। জেলা প্রশাসন চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সেখানে উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের এমপি মো. শফিকুল ইসলাম শিমুল, সংরক্ষিত মহিলা আসনের এমপি রত্না আহমেদ, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, জেলা পুলিশ সুপার তারিকুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরমেয়র উমা চৌধুরী জলি, জেলা জজ কোর্টের পিপি অ্যাড সিরাজুল ইসলাম, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকারসহ সকল সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীরা।  

কুড়িগ্রাম : দিবসটি উপলক্ষে কুড়িগ্রাম জেলা পরিষদে অসহায় পঙ্গু ও প্রতিবন্ধীদের মধ্যে খাবার প্যাকেটসহ হুইলচেয়ার বিতরণ করা হয়েছে। কুড়িগ্রাম সদর ডাকবাংলো চত্বরে একশ খাবার প্যাকেটসহ অসহায় পঙ্গু ৪০ প্রতিবন্ধীর মধ্যে এ হুইল চেয়ার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ.লীগের সভাপতি (সাবেক এমপি) মো. জাফর আলী, প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদুল ইসলাম, প্যানেল চেয়ারম্যান মিনহাজুল ইসলাম, সংরক্ষিত মহিলা সদস্য শিউলী বেগম, সদস্য একরামুল হক বুলবুল প্রমুখ। এছাড়াও সকালে ত্রিমোহনী বাজার মোড়স্থ জেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে ও কলেজ মোড়স্থ স্বাধীনতার বিজয় স্তম্ভে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে। পরে শেখ অডিটরিয়ামে জেলা প্রশাসনের আয়োজিত আলোচনা সভায় যোগ দেন। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফের সভাপতিত্বে পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলামসহ জেলার সরকারি বেসরকারি অফিসের কর্মকর্তাসহ জেলা আ.লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও মহিলা লীগের নেতারা বক্তব্য রাখেন।

মৌলভীবাজার : মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের এমপি ও জেলা আ.লীগের সভাপতি নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের এমপি সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা প্রশাসক ডা. উর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মো. মনজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, মৌলভীবাজার পৌরমেয়র মো. ফজলুর রহমান, উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন, সদর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার ভিপি সোয়েবসহ স্থানীয় আ.লীগের নেতাকর্মী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

টাঙ্গাইল : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জনসেবা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ নিবেদনের পর মোনাজাত করা হয়। রাষ্ট্রের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম। জনসেবা চত্বরে বঙ্গবন্ধু শ্রদ্ধা জানান, জেলা আ.লীগের সহ-সভাপতি মো. ছানোয়ার হোসেন এমপি, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার ফরহাদ আহমেদ, পৌরমেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেস ক্লাবের সভাপতি জাফর আহমেদসহ বিভিন্ন সরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধুর ওপর নির্মিত ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ ও ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

বরিশাল : দিবসের প্রথম প্রহরে নগরীর সোহেল চত্বরে বঙ্গবন্ধুসহ শহিদদের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় আ.লীগ। প্রথমে ফুলেল শ্রদ্ধা জানান, নগর আ.লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ও বিদায়ী সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এরপর শ্রদ্ধা জানান, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো.ইউনুসসহ নেতাকর্মীরা। সকালে একই স্থানে শ্রদ্ধা জানিয়েছেন নবনির্বাচিত সিটি মেয়র খোকন সেরনিয়াবাত। পরে সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করে প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। এ ছাড়া দিনটিকে কেন্দ্র করে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করেছেন জেলা প্রশাসন। নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার মো.শওকত আলী, রেঞ্জ ডিআইজি জামিল হাসান, পুলিশ কমিশনার মো.সাইফুল ইসলাম, জেলা প্রশাসক শহিদুল ইসলামসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

বরগুনা : এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা ও কালো পতাকা অর্ধনমিত করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমল অর্পণ করেন প্রথমে বরগুনা ১ আসনের এমপি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা, আ.লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সাংস্কৃতিক ও শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নেয়। পরে একটি শোক র্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে আয়োজন করেন জেলা প্রশাসন। বরগুনা জেলা প্রশাসক রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বরগুনা ১ আসনের এমপি অ্যাড.ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। উপস্থিত ছিলেন পুলিশ সুপার আব্দুস ছালামসহ মুক্তিযোদ্ধা,  আ.লীগ ও বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক নেতাকর্মীরা।

কিশোরগঞ্জ : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কিশোরগঞ্জ এলজিইডি পরিবারের সদস্যরা। জেলা শহরের খরমপট্টি মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলামসহ অন্যরা। এরপর কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলাম সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন এবং জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন। এসময় কিশোরগঞ্জ এলজিইডির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ভোলা : এ উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও দিনব্যাপী পবিত্র কুরআন তেলওয়াত, মিলাদ ও দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা, কবিতা পাঠ, শিশুদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী করা হয়। জেলা আ.লীগ কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ এমপি, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মমিন টুল, সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, ভোলা পৌরমেয়র মনিরুজ্জামান মনিরসহ আ.লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

নোয়াখালী : জেলা প্রশাসন ও জেলা আ.লীগের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মুজিব চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, পুলিশ সুপার শহিদুল ইসলামসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। জেলা আ.লীগ কার্যালয়ে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাতের মাধ্যমে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন জেলা আ.লীগের সভাপতি অধ্যক্ষ খায়রুল আনম চৌধুরী সেলিম, সিনিয়র সহসভাপতি ও অ্যাড.শিহাব উদ্দিন শাহিন, নোয়াখালী পৌর আ.লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টু প্রমুখ। জেলার প্রত্যেক উপজেলায় দলীয় কার্যালয়ে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। সেখানে সকালে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও নেতাকর্মীরা কালো ব্যাচ ধারণ করে।

শেরপুর : উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে একটি শোকর‌্যালি শেষে সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন শেরপুর-৩ আসনের এমপি প্রকৌশলী একেএম ফজলুল হক। সভায় উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম। উপজেলা একাডেমিক সুপারভাইজার মোশারফ হোসেনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল বাকিউল বারী, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ছালাহ উদ্দিন ছালেম, পৌরমেয়র মোহাম্মদ আলী লাল মিয়া, থানা ওসি বিপ্লব কুমার বিশ্বাস প্রমুখ।

বান্দরবান : ৩৮, বিজিবি ব্যাটালিয়ন, বলিপাড়া জোন ব্যবস্থাপনায় বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিজিবির বিনামূল্যে চিকিৎসা সেবা ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও খাদ্য সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন, ৩৮, বিজিবি ব্যাটালিয়ন, বলিপাড়া জোন অধিনায়ক, লেফটেন্যান্ট কর্নেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম, জোন উপ অধিনায়ক ফা-মীম আদনান, থোইক্ষ্যং মৌজা হেডম্যান মংপ্রু মারমা, ৭নং ওয়ার্ড মেম্বার অংসিংম্যা মারমা, ১নং ওয়ার্ড মেম্বার অংসানু মারমা ও ৩নং ওয়ার্ড মেম্বার সজল কর্মকারসহ বিভিন্ন পাড়া হতে আগত কারবারিরা উপস্থিত ছিলেন।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়