ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

টানা ১০ দিন পর কমছে যমুনার পানি

সিরাজগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ১৮ আগস্ট ২০২৩   আপডেট: ১১:২০, ১৮ আগস্ট ২০২৩
টানা ১০ দিন পর কমছে যমুনার পানি

টানা ১০ দিন যমুনায় পানি বৃদ্ধির পরে সিরাজগঞ্জে যমুনা নদীতে পানি কমতে শুরু করেছে। ফলে এ দফায় বন্যার আশঙ্কা থেকে মুক্ত হচ্ছে যমুনা পাড়ের মানুষ। 

তবে এখনও নিম্নাঞ্চলে পানি নামার পরিস্থিতির উন্নতি হয়নি।নিম্নাঞ্চলে পুরোপুরি পানি নামতে কিছুদিন সময় লাগবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

শুক্রবার (১৮ আগস্ট) সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৬৭ মিটার। ২৪ ঘণ্টায় ৪ সেন্টিমিটার কমে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১২ দশমিক ৯০ মিটার)।  

অপরদিকে, কাজিপুরের মেঘাই ঘাট পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৩৭ মিটার। ২৪ ঘণ্টায় ২ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৪৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা- ১৪.৮০ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রঞ্জিত কুমার সরকার জানান, গত ২ দিনে যমুনার পানি শহর রক্ষা হার্ড পয়েন্টে ৭ সেন্টিমিটার ও কাজিপুরের মেঘাই পয়েন্টে ৯ সেন্টিমিটার কমেছে। আগামি ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, যমুনার পানি কমতে থাকবে। তাই এ দফায় বন্যা হওয়ার কোনো আশঙ্কা নেই। নদীতে পানি কমলেও এখনো সিরাজগঞ্জের নিম্নাঞ্চলের এলাকা থেকে এখনও পানি নামতে শুরু করেনি বলে তিনি জানিয়েছেন।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আকতারুজ্জামান বলেন, চলতি বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য সরকারি ভাবে ৭৪০ মেট্রিক টন চাল, নগদ ২০ লাখ ৩৫ হাজার টাকা, শিশুদের জন্য ২ লাখ টাকা ও গো-খাদ্য ৫ লাখ টাকা বরাদ্দ পেয়েছি। কিন্তু এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির হিসেব পাওয়া যায়নি। তবে যমুনার পানি কমতে শুরু করেছে। পানি পুরোপুরি নামার পর ক্ষয়ক্ষতির রিপোর্ট পাওয়া যাবে। সেই অনুযায়ী তালিকার কাজ শুরু হবে বলে জানান তিনি।

অদিত্য রাসেল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়