ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সিলেটের সব শুল্ক স্টেশন দিয়ে পণ্য আমদানি বন্ধ

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৩, ১৮ আগস্ট ২০২৩   আপডেট: ১৯:৪৪, ১৮ আগস্ট ২০২৩
সিলেটের সব শুল্ক স্টেশন দিয়ে পণ্য আমদানি বন্ধ

কাস্টমস ডিউটি ও আমদানি শুল্ক বাড়ানোর প্রতিবাদে সিলেট সব শুল্ক স্টেশন দিয়ে গত বুধবার বোল্ডার পাথর ও চুনাপাথর আমদানি বন্ধ করে দেন আমদানিকারকরা। গতকাল বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিভাগের সব বর্ডার দিয়ে সব ধরনের পণ্য আমদানিও অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছেন তারা। ব্যবসায়ীরা জানান, বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত পণ্য আমদানি বন্ধ থাকবে।

ছাতক লাইমস্টোন ইম্পোর্টার্স এন্ড সাপ্লায়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও সুনামগঞ্জ চেম্বারের পরিচালক সেলিম চৌধুরী জানান, এমনিতেই ব্যবসার অবস্থা খারাপ। তার ওপর সিলেট কাস্টমসের পক্ষ থেকে মৌখিকভাবে টন প্রতি ২ মার্কিন ডলার করে ডিউটি বাড়িয়ে দেওয়া হয়েছে। কাস্টমসের পক্ষ থেকে মৌখিকভাবে চুনাপাথরের ডিউটি (ইমপোর্ট অ্যাসেসমেন্ট রেট) সাড়ে ১১ ডলার থেকে বাড়িয়ে সাড়ে ১৩ ডলার এবং বোল্ডারের রেট ১১ ডলার বাড়িয়ে ১৩ ডলার করা হয়েছে। এ কারণে ট্রাক প্রতি তাদের ডিউটি ১২০০-১৩০০ টাকা বেড়ে যাবে। এ অবস্থায় বুধবার থেকে সিলেট বিভাগের সব শুল্ক স্টেশন দিয়ে অনির্দিষ্টকালের জন্য বোল্ডার ও চুনাপাথর আমদানি বন্ধ রেখেছেন। বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে বলে জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে একজন আমদানিকারক জানান, নতুন ডিউটি নির্ধারণ নিয়ে গত ২/৩ দিন ধরে কাস্টমসের সঙ্গে তাদের বাদানুবাদ হচ্ছে। ব্যবসায়ীরা আন্দোলন শুরু করায় কাস্টমসের পক্ষ থেকে চুনাপাথরের ডিউটি সাড়ে ১২ ডলার এবং বোল্ডারের ডিউটি ১২ ডলার করা হয়েছে। এছাড়া, কাস্টমসের পক্ষ থেকে আমদানি শুল্ক বাড়ানো হয়েছে বলেও জানান এ কর্মকর্তা।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, ব্যবসায়ীদের প্রদানকৃত ভ্যাট-ট্যাক্স ও রাজস্বের মাধ্যমে সরকারের ব্যয় নির্বাহ হয়। তাই ব্যবসায়ীদের সুবিধা-অসুবিধা দেখা সরকারের একান্ত দায়িত্ব। আমদানিকারকদের সমস্যাগুলো আলোচনা করে নিরসনের জন্য আমরা গত ১০ আগস্ট সিলেট চেম্বারের পক্ষ থেকে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারকে আলোচনা সভার আহবান জানিয়ে পত্র দেই। কিন্তু কাস্টমস কমিশনার এখনও পর্যন্ত পত্রের কোনো উত্তর দেননি। বরং কাস্টমস কর্মকর্তারা আমদানিকারকদের হয়রানি করে যাচ্ছেন। 

তিনি আরও বলেন, বর্তমান সরকার ব্যবসায়ীদের প্রতি যথেষ্ট আন্তরিক। আশা করি, সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনার মাধ্যমে আমরা এ বিষয়টি সুরাহা করতে পারবো। তিনি এ ব্যাপারে তার পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

কাস্টমসের ডেপুটি কমিশনার সুলাইমান হোসেন জানান, তাদের পক্ষ থেকে আমদানি বন্ধ করা হয়নি। বিভিন্ন শুল্ক স্টেশনে ভারতীয় মালামাল গ্রহণ করার জন্য তারা প্রস্তুত রয়েছেন। 

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগের ৮৪ টাকার পরিবর্তে এখন ডলারের মূল্য ১০৯ টাকা। ডলারের মূল্য স্ফীতির কারণেই শুল্ক বেড়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনার আলোকেই মূলত অ্যাসেসম্যান্ট ভ্যালু বাড়ানো হয়েছে।

এই কর্মকর্তা বলেন, বোল্ডারের ডিউটি ১২ ডলার এবং চুনাপাথরের ডিউটি সাড়ে ১২ ডলার নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে এখনো আলোচনার টেবিল খোলা রয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, সিলেট বিভাগে সবমিলিয়ে ১৩টি শুল্ক স্টেশন রয়েছে। এর মধ্যে জৈন্তাপুরের তামাবিল, কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ, সুনামগঞ্জের বাগলি, বড়ছড়া ও চারাগাও এবং ছাতকের ইছামতি ও চেলা স্টেশন দিয়ে চুনাপাথর ও বোল্ডার পাথর আমদানি হয়।

নূর/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়