ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

রূপপুর পারমাণবিকে বিদ্যুৎকেন্দ্র

জ্বালানি ও যন্ত্রপাতি লোড-আনলোডিংয়ে বিশেষ ক্রেন স্থাপন

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ১৯ আগস্ট ২০২৩   আপডেট: ১৯:১৩, ১৯ আগস্ট ২০২৩
জ্বালানি ও যন্ত্রপাতি লোড-আনলোডিংয়ে বিশেষ ক্রেন স্থাপন

নির্মাণাধীন পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ট্রেসেল ক্রেনের স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ক্রেনটি স্থাপিত হয়েছে +৪৭.৫০ মিটার এলিভেশনে। এর মাধ্যমে অত্যন্ত ভারী যন্ত্রপাতি এবং জ্বালানি লোডিং-রিলোডিংয়ের কাজ হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

গত ১৬ আগস্ট ক্রেনটি স্থাপন সম্পন্ন হয়। ২২৫ টন ওজনের এই ক্রেনটি রাশিয়ায় তৈরির পর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সাইটে আনা হয়। ক্রেনের অংশগুলো সংযোজনের কাজ সম্পন্ন করা হয় প্রকল্প সাইটেই। বিশালাকার এই ক্রেনটির উত্তোলন ক্ষমতা ৩৬০ টন।

রূপপুর এনপিপি নির্মাণকাজের পরিচালক আলেক্সি দেইরি জানান, বিদ্যুৎ কেন্দ্রটি চলাকালীন অত্যন্ত ভারী যন্ত্রপাতি এবং জ্বালানি লোডিং-রিলোডিংয়ের জন্য এই ক্রেনটি ব্যবহৃত হবে।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে। প্রত্যেকটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

আগামী সেপ্টেম্বর মাসের শেষ দিকে রাশিয়া থেকে প্রথম ইউনিটের জন্য ফ্রেশ পারমাণবিক জ্বালানি বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

শাহীন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ