ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

স্মৃতিশক্তি হারানো খালেদার পা বাঁধা শিকলে

রফিক সরকার, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৮, ২১ আগস্ট ২০২৩  
স্মৃতিশক্তি হারানো খালেদার পা বাঁধা শিকলে

অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে খালেদার পা বেঁধে রাখা হয়েছে শিকলে

২০১১ সালে খিলপাড়া বালিকা দাখিল মাদ্রাসা থেকে দাখিল পাস করার পর আর্থিক অনটনের কারণে আর পড়াশোনা করা সম্ভব হয়নি খালেদা আক্তারের। ২০১২ সালে বিয়ে হয় তার। ভালোই যাচ্ছিল খালেদার সংসারজীবন। ২০১৩ সালের শেষের দিকে সড়ক দুর্ঘটনায় বাবা-মার মৃত্যুর উড়ো খবরে মানসিকভাবে বিকারগ্রস্ত হয়ে পড়েন খালেদা আক্তার। পরে বাবা-মা বাড়ি ফিরে এলেও স্মৃতিশক্তি আর ফিরে পাননি তিনি। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে খালেদার পা বেঁধে রাখা হয়েছে শিকলে।

খালেদা আক্তার গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের কাইচাবাড়ি এলাকার কৃষক ফাইজুদ্দিন-জোসনা দম্পতির মেয়ে। চার সন্তানের মধ্যে সবার বড় খালেদা।

খালেদার বাবা ফাইজুদ্দিন কৃষক। আর্থিক সঙ্কটের কারণে মেয়ের চিকিৎসা করাতে পারছেন না তিনি। মেয়েকে শিকলে বেঁধে রাখার বিষয়ে ফাইজুদ্দিন বলেন, তাকে সব সময় দেখে রাখা যায় না। এদিক-ওদিক চলে যায়, ছেলে-মেয়েদের মারধর করে।

খালেদার মা জোসনা বেগম বলেন, ২০১৩ সালে বাকরুদ্ধ হওয়ার পর আমরা সাধ্যমতো চিকিৎসা করিয়েছি। তার চিকিৎসা করতে সহায়-সম্বল শেষ করেছি। পরে একসময় অর্থের অভাবে চিকিৎসা বন্ধ হয়ে যায়। দুই বছর আগে পুরো স্মৃতিশক্তিই হারিয়ে ফেলে সে। এর পর থেকেই তাকে শিকলে বেঁধে রাখতে হচ্ছে।

খিলপাড়া বালিকা দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্ট সোহরাব উদ্দিন বলেন, খালেদা মেধাবী শিক্ষার্থী ছিল। উন্নত চিকিৎসা হলে সে পুরোপুরি সুস্থ হয়ে উঠবে বলে আমার বিশ্বাস। তবে, তার পরিবারের আর্থিক অবস্থা ভালো নয়।

গোসিঙ্গা ইউনিয়ন পরিষদের সদস্য তাজুল ইসলাম বলেন, এ মেয়ের অসহায়ত্ব বিবেচনায় আমরা প্রতিবন্ধী ভাতার ব্যবস্থা করে দিয়েছি। তার চিকিৎসা প্রয়োজন। খালেদার উন্নত চিকিৎসার জন্য সরকার ও বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানাই।

শ্রীপুর উপজেলার নির্বাহী অফিসার তরিকুল ইসলাম বলেন, আমি খালেদার বাবা- মাকে আসতে বলেছি। আগের চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখে এবং চিকিৎসকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আর্থিক সহযোগিতার প্রয়োজন হলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে করা হবে।  

/রফিক/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়