ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সুনামগঞ্জের ভেঙে যাওয়া সেতুর মেরামত শুরু

সুনামগঞ্জ সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ২৫ আগস্ট ২০২৩  
সুনামগঞ্জের ভেঙে যাওয়া সেতুর মেরামত শুরু

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার বেইলি সেতু ভেঙে ট্রাক নদীতে পড়ে চালকসহ দুইজন নিহতের ঘটনার পর সেতুটির মেরামত কাজ শুরু করেছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সড়ক ও জনপদ বিভাগের শ্রমিকরা কাজ শুরু করেন। মেরামত কাজ শেষ করতে তিন থেকে চারদিনের মত সময় লাগতে পারে জানান তারা।

গত মঙ্গলবার (২২ আগস্ট) বিকেলে সেতুটি ভেঙে ট্রাকসহ চালক ও হেলপার নদীতে তলিয়ে যায়। পরে তাদের মরদেহ উদ্ধার করা হয়। এর পর থেকে জগন্নাথপুর থেকে হবিগঞ্জ জেলায় যাত্রীবাহী ও মালবাহী যান চলাচল বন্ধ হয়ে যায়। বর্তমানে  সুনামগঞ্জ-জগন্নাথপুর-আউশকান্দি-ঢাকা আঞ্চলিক মহাসড়কে ঢাকার সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ বিছিন্ন রয়েছে। তবে ঘটনার দুদিন পর বৃহস্পতিবার (২৪ আগস্ট) থেকে সেতুটির মেরামত কাজ শুরু হয়েছে।

বেইলি ব্রিজটি ভেঙে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন জগন্নাথপুর উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের স্থানীয় বাসিন্দারা। তারা অভিযোগ করে জানান, এই ঘটনার আগেও বেশ কয়েকবার বেইলি ব্রিজটির পাটাতন খুলে গেছে। ফলে বিপদে পড়তে হয়েছে। 

সুনামগঞ্জ-সিলেট সড়কের পাগলা এলাকা থেকে জগন্নাথপুর পৌরশহর পর্যন্ত সড়কের দূরত্ব ২১ কিলোমিটার। এই ২১ কিলোমিটারে সাতটি পাকা এবং নয়টি বেইলি সেতু রয়েছে। বেইলি সেতুর সব কটিই ঝুঁকিপূর্ণ সেতু বলে দাবি স্থানীয়দের। 

জগন্নাথপুর উপজেলার স্থানীয় বাসিন্দা রেজুওয়ান কোরেশী বলেন, এই ব্রিজটি যে ঝুঁকিপূর্ণ, সেটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জানা ছিলো। তবে তারা কোনো উদ্যোগ নেননি, যার ফলে দুর্ঘটনাটি ঘটলো। দু'টি প্রাণের বলি হলো।

জগন্নাথপুর পৌরশহরের আরেক বাসিন্দা আলী হোসেন বলেন, রাণীগঞ্জ সড়কের বেইলি সেতুটি দীর্ঘদিন ধরে জরাজীর্ণ ছিলো। এই সেতুটিতে বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটলে নিচ অংশ রড ও তার লাগিয়ে জোড়াতালি দিয়ে মেরামত করা হয়। এ ধরনের সেতু কাম্য নয়। মানুষের প্রাণের বিষয়টি আগে বুঝতে হবে।  

সুনামগঞ্জ সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রাং বলেন, আমরা বেইলি সেতুটির ইমার্জেন্সিভাবে মেরামতের কাজ শুরু করেছি। কিন্তু মেরামতে কতো টাকা খরচ হবে তা বলা মশকিল। সুনামগঞ্জ জেলায় বেইলি ব্রিজ সংকট ছিলো পরে আমরা সিলেট থেকে এনে কাজ চালাচ্ছি। আমরা আসা করতেছি যে আগামী তিন চারদিনের মধ্যে যানবাহন চলাচলের ব্যবস্থা করে দিতে পারবো।

এসময় তিনি এক প্রশ্নের জবাবে বলেন, এখানে আরসিসি ব্রিজ নির্মাণের জন্য প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে। এটার অনুমোদন হয় নাই এখনও। তবে চূড়ান্ত পর্যায়ে আছে, একনেক অনুমোদন পেলেই কাজ শুরু হবে। আমরা এই ব্রিজসহ আরও কিছু বেইলি ব্রিজ বা সড়ক প্রশস্তকরণ সব কিছু মিলে একটা গুচ্ছ প্রকল্প আকারে পাঠিয়েছি প্লানিক কমিশনে। এগুলো হয়তো খুব দ্রুত সময়ের মধ্যে অনুমোদন হবে।

সেতু ভেঙে নদীতে ট্রাক, নিখোঁজ চালক ও হেলপারের লাশ উদ্ধার

মনোয়ার/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়