ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সিরাজগঞ্জে আবারও বাড়ছে যমুনার পানি

সিরাজগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ২৬ আগস্ট ২০২৩  
সিরাজগঞ্জে আবারও বাড়ছে যমুনার পানি

টানা ৮ দিন ধরে কমতে থাকার পর মৌসুমী বায়ুর প্রভাবে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জে ফের বাড়ছে যমুনা নদীর পানি। গত দুই দিন ধরে পানি বাড়তে থাকলেও বন্যার আশঙ্কা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

শনিবার (২৬ আগস্ট) সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৪৪ মিটার। গত ২৪ ঘণ্টায় আট সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১২ দশমিক ৯০ মিটার)।  

অপরদিকে, কাজিপুরের মেঘাই ঘাট পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮০ মিটার। ২৪ ঘণ্টায় ১৪ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪ দশমিক ৮০ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার জানান, মৌসুমী বায়ুর প্রভাবে উজানে ভারী বৃষ্টিপাতের কারণে দুই দিন ধরে আবারও যমুনায় পানি বাড়ছে। পানি ৩ থেকে ৪ দিন বাড়বে। এতে বিপৎসীমাও অতিক্রম করতে পারে। তবে বন্যা হওয়ার আশঙ্কা নেই।  

এর আগে, জুলাইয়ের শেষ দিক থেকে আগস্টের ১৭ তারিখ পর্যন্ত তিন দফায় যমুনার পানি বাড়লেও বিপৎসীমা অতিক্রম করেনি। তবে পানি বৃদ্ধি ও কমার কারণে চরাঞ্চলের কৃষি জমি দফায় দফায় প্লাবিত হওয়ায় চাষাবাদ ব্যাহত হয়েছে।

অদিত্য রাসেল/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়