ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

কুড়িগ্রামে তিস্তার পানি কমলেও বেড়েছে অন্যান্য নদ-নদীর পানি

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৫, ২৭ আগস্ট ২০২৩   আপডেট: ১০:০৬, ২৭ আগস্ট ২০২৩
কুড়িগ্রামে তিস্তার পানি কমলেও বেড়েছে অন্যান্য নদ-নদীর পানি

কুড়িগ্রামের তিস্তার পানি সামান্য হ্রাস পেলেও কাউনিয়া পয়েন্টে এখনও বিপৎসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তার প্রবল স্রোতে দেবে গেছে রাজারহাট উপজেলার বুড়িরহাট এলাকার ৩০ মিটার সলিড স্পার। এতে করে ভাঙনের হুমকিতে পড়েছে রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ও ঘড়িয়াল ডাঙ্গা ইউনিয়নের কয়েকটি গ্রাম। 

অন্যদিকে জেলার উপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র, দুধকুমার ও ধরলার পানি বৃদ্ধি পেয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে তিস্তা, ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমারের অববাহিকার প্রায় ১৫ হাজার পরিবার। তবে পানিপ্রবাহ এখনও বিপৎসীমার নিচে। 

ঘড়িয়াল ডাঙ্গা ইউনিয়নের বুড়িরহাট চর খিতাবখা এলাকার আব্দুর রাজ্জাক বলেন, পরপর কযেক দফা বন্যার পর আবারও তিস্তার পানি বেড়েছে। ঘর-বাড়িতে পানি উঠলেও সামান্য হ্রাস পাওয়া নেমে গেছে। কিন্তু এখনও ঠিকমত চলাফেরা, রান্নাবাড়া করতে পারছি না। আবার যদি পানি বৃদ্ধি পায় তাহলে বিপদে পড়তে হবে।

কুড়িগ্রামের উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের পশ্চিম বালাডোবার চরের বাসিন্দা আজমত আলী বলেন, ব্রহ্মপুত্রের পানি বেড়ে আমাদের এই চরের ২০ টি পরিবারের ঘরে পাসি ঢুকে পড়েছে। পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। আপাতত ঘরে থাকলেও পানি আরও বৃদ্ধি পেলে থাকার উপায় থাকবে না।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, গত ২৪ ঘণ্টায় তিস্তার পানি ১৭ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমারের পানি বৃদ্ধি পেলেও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

বুড়িরহাটে সলিড স্পরের বিষয়ে তিনি জানান, স্পারের বাকী ৩০ মিটার রক্ষার জন্য সর্বাত্মক চেষ্টা চালনো হচ্ছে। আশা করা যায় আর সমস্যা হবে না।

বাদশাহ্ সৈকত/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়