ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

১১ বছর পর চালু হচ্ছে ‘রামসাগর এক্সপ্রেস’

গাইবান্ধা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ২৯ আগস্ট ২০২৩   আপডেট: ০৮:৪০, ২৯ আগস্ট ২০২৩
১১ বছর পর চালু হচ্ছে ‘রামসাগর এক্সপ্রেস’

দীর্ঘ ১১ বছর পর আজ মঙ্গলবার (২৯ আগস্ট) চালু হচ্ছে ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেনটি। রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ট্রেনটির উদ্বোধন করবেন।  

এদিকে, ট্রেনটি চালুর খবরে উত্তরের তিন জেলা গাইবান্ধা, রংপুর এবং দিনাজপুরের মানুষের মনে আনন্দের পাশাপাশি স্বস্তি বিরাজ করছে। তাদের আশা, এই ট্রেনের মাধ্যমে গাইবান্ধা থেকে রংপুর-দিনাজপুরগামী যাত্রীদের যেমন ভোগান্তি কমবে তেমন অর্থের সাশ্রয় হবে। একই সঙ্গে ব্যবসা-বানিজ্যের প্রসার ঘটবে বলেও আশা করছেন তারা।

গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহামুদ হাসান রিপনের ব্যক্তিগত সহকারী তারেক আহমেদ বলেন, নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে রামসাগর এক্সপ্রেস ট্রেনটি চালু করা হচ্ছে।  এই অঞ্চলের সব শ্রেণি পেশার মানুষের কথা চিন্তা করে ট্রেন চালু নিশ্চিত হয়েছে।  আজ সকাল ১০টায় ট্রেনটি আনুষ্ঠানিকভাবে চালুর উদ্বোধন করবেন রেলমন্ত্রী নাহিদ হাসান সুজন।  গাইবান্ধার বোনারপাড়া রেলওয়ে জংশন থেকে আগামী ৩০ আগস্ট থেকে চলাচল শুরু করবে ট্রেনটি। 

সংসদ সদস্য মাহাবুব হাসান রিপনের দেওয়া তথ্য সূত্রে যায়, রংপুর বিভাগের গাইবান্ধা, রংপুর ও দিনাজপুরের মানুষের যাতয়াতের জন্য রামসাগর এক্সপ্রেস ট্রেনটি বোনারপাড়া থেকে সকাল ৫টা ৩০ মিনিটে ছাড়বে। দিনাজপুর পৌঁছবে দুপুর ২টা ৫০ মিনিটে। আবার দিনাজপুর থেকে বিকেল ৫টা ২০ মিনিটে ছেড়ে বোনারপাড়া রেলওয়ে স্টেশনে পৌঁছবে রাত ১টা ৩০ মিনিটে। এছাড়া সাপ্তাহিক ছুটি হিসেবে বোনারপাড়া স্টেশন থেকে ট্রেন বন্ধ থাকবে শুক্রবার আর দিনাজপুরে বৃহস্পতিবার বন্ধ থাকবে।

গাইবান্দা জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া এলাকার বাসিন্দারা জানান, ট্রেনটি চালু হওয়ার কথা শুনে ভোররাত থেকেই স্টেশন চত্বরে লোকজন ভীড় করছেন। পুরো স্টেশন এলাকা সাজানো হয়েছে। এই এলাকার মানুষের দীর্ঘ দিনের দাবি ছিল ট্রেনটি আবার চালু হবে। ট্রেনটি চালু হলে সাধারণ মানুষ, শিক্ষার্থী সবাই উপকৃত হবে। যোগাযোগের ক্ষেত্রে বাড়তি ব্যয়ের ভোগান্তিও কমবে। তবে, আবারও যেন কোন কারণে ভবিষ্যতে বন্ধ হয়ে না যায়, সে দিকেও খেয়াল রাখতে হবে। 

এদিকে, রেলমন্ত্রী গতকাল রাতে গাইবান্ধা সার্কিট হাউসে এসে পৌঁছছেন বলে নিশ্চিত করেছেন গাইবান্ধা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাকসুদার রহমান সাহান।  তিনি বলেন, এখান থেকে সকাল ৯টায় মন্ত্রীসহ আমরা বোনারপাড়ার উদ্দেশ্যে রওনা দেব। সকাল ১০টায় তিনি গাইবান্ধাবাসীর বহুল কাঙ্ক্ষিত রামসাগর এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধন করবেন। 

প্রস্তুতি কেমন জানতে চাইলে বোনারপাড়া রেলওয়ের ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার খলিলুর রহমান বলেন, আমাদের প্রাথমিক সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ট্রেনটি চালু হলে যাত্রী যেমন বাড়বে, তেমনি রাজস্বও আয়ও বাড়বে। রংপুরসহ উত্তরের জেলাগুলোতে আসা-যাওয়ার একটি বিকল্প পথ পেল অসংখ্য সাধারণ মানুষ।

সাঘাটা-ফুলছড়ি-৫ আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন বলেন, শিক্ষার্থী, কর্মজীবী, চিকিৎসা প্রত্যাশী, ব্যবসায়ী ও সাধারণ মানুষের কথা চিন্তা করেই ট্রেনটি পুনরায় চালু করা হচ্ছে। এটি সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের একটি গুরুত্বপূর্ণ অংশ।  ট্রেনটি চালু হলে এই অঞ্চলের সর্বস্তরের মানুষ সুফল ভোগ করবেন। 

প্রসঙ্গত, সাধারণ মানুষের দাবির প্রেক্ষিতে ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় আন্তঃনগর ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেন। সে সময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করতো ট্রেনটি। সকাল সাড়ে ৬টায় বোনারপাড়া স্টেশন থেকে ছেড়ে মাত্র সাড়ে চার ঘণ্টায় পৌঁছাতো দিনাজপুরে। কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধার মানুষের কাছে খুবই জনপ্রিয় হয়ে ওঠে।  কিন্তু জনবল সংকটসহ নানা অজুহাত দেখিয়ে তিন বছরের মাথায় ২০১২ সালের ২৪ আগস্ট বন্ধ করে দেওয় হয় ট্রেনটি। 

ট্রেনটি বন্ধ হওয়ার পর থেকেই সংকট উত্তরণে আন্দোলন করেন গাইবান্ধা-রংপুরের নাগরিক সমাজ থেকে শুরু করে সর্বস্তরের জনগণ। ট্রেনটি চালুর দাবিতে জোড়ালো আন্দোলন হয় ২০২০ সালে। ২০২০ সালের ৮ ফেব্রুয়ারি উত্তরাঞ্চলের বহুল জনপ্রিয় ট্রেনটি পুনরায় চালুর দাবিতে বোনারপাড়া রেলওয়ে স্টেশনে গণমিছিল সমাবেশ ও ঢাকাগামী লালমনি এক্সপ্রেস ট্রেন দুপুরে ৩০ মিনিট অবোরোধ করে রাখেন স্থানীয়রা।

মাসুম/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়