ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের ডান তীরের বাঁধে ধস

কুড়িগ্রাম প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৬, ২ সেপ্টেম্বর ২০২৩  
কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের ডান তীরের বাঁধে ধস

উজান থেকে নেমে আসা বন্যার পানির তীব্র স্রোতে কুড়িগ্রামের চিলমারী উপজেলার কাঁচকোল এলাকায় ব্রহ্মপুত্র নদের ডান তীর রক্ষা বাঁধের ৩০ মিটার ধসে গেছে। এতে করে ভাঙনের হুমকিকে পড়েছে উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের কাঁচকোল, সড়কটারী, দক্ষিণওয়ারীসহ কয়েকটি গ্রাম।

গত বৃহস্পতিবার সকালের দিকে প্রায় ৬ বছর আগে নির্মিত তীর রক্ষা বাঁধে ধস দেখা দেয়।

স্থানীয় বাসিন্দারা জানান, বাঁধটি দ্রুত মেরামত করা না হলে বন্যার পাশাপাশি নদী ভাঙনের কবলে পড়ে আবারও ঘরবাড়ি হারাতে হবে তাদের। বালু পড়ে নষ্ট হয়ে যাবে একরের পর একর ফসলি জমি।

এদিক বাঁধের ধস ঠেকাতে বালু ভর্তি জিওব্যাগ ফেলে স্থানটি রক্ষার চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। ২০১৭ সালে ব্রহ্মপুত্রের ডান তীর রক্ষা প্রকল্পের আওতায় ২৮৮ কোটি টাকা ব্যয়ে ৬ কিলোমিটার বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয় বাসিন্দা রহমত আলী জানান, বাঁধটি রক্ষা করা না গেলে রানীগঞ্জ ইউনিয়নের কয়েকটি গ্রাম ভাঙনের কবলে পড়বে। তাই দ্রুত বাঁধটি ব্লক দিয়ে মেরামতের দাবি জানান তিনি।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, ব্রহ্মপুত্র নদ কিছুটা সরে এসে তীররক্ষা বাঁধ ঘেষে প্রবাহিত হচ্ছিল। পানি বৃদ্ধির ফলে স্রোতে বাঁধের নিচের মাটি সরে গিয়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে। তবে ধসে যাওয়া ৩০ মিটার এলাকায় বালু ভর্তি জিওব্যাগ ফেলে ভাঙন রোধ করা হয়েছে। বাঁধটি পর্যবেক্ষণে রয়েছে। 

এদিকে, ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি পেয়ে  চিলমারী পয়েন্টে বিপৎসীমার ২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে নদের তীরবর্তী এলাকা ও নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পানিতে তলিয়ে গেছে প্রায় ৬ হাজার হেক্টর জমির আমন ক্ষেতসহ অন্যান্য ফসল। 

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক বিপ্লব কুমার মোহন্ত বিষয়টি নিশ্চিত করেছেন।

বাদশাহ/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়