ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

করতোয়া পাড়ে নৌকাবাইচ দেখতে ঢল নেমেছিলো মানুষের

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৯, ৩ সেপ্টেম্বর ২০২৩  
করতোয়া পাড়ে নৌকাবাইচ দেখতে ঢল নেমেছিলো মানুষের

দিনাজপুরে ঘোড়াঘাটের করতোয়া নদীতে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে ঢল নেমেছিলো মানুষের। ঐতিহ্যবাহী এ বাইচ দেখতে নদীর দুই পাড়ে জড়ো হয়েছিলো কয়েক হাজার মানুষ।

শনিবার (২ সেপ্টেম্বর) বিকেল থেকে সন্ধ্যা অবধি করতোয়ার দুই পাড়ে ছিলো প্রাণচাঞ্চল্য ও উৎসবের আমেজ। উপজেলার কৃষ্ণরামপুর যুব সমাজের আয়োজনে কৃষ্ণরামপুর মাটিয়াল পাড়ার উপর দিয়ে বয়ে যাওয়া করতোয়া নদীতে ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

নদীর দু’পাড়ে নারী পুরুষ ও শিশুসহ হাজার হাজার দর্শক নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। এতে বিভিন্ন এলাকার ৬টি নৌকা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার কুমারপুর গ্রামের ‘সূর্যের আলো’ এবং ‘চাঁদের আলো’ নৌকা খেলার ফাইনাল রাউন্ডে খেলে। তাতে ‘সূর্যের আলো’ নৌকা প্রথম স্থান অধিকার করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঘোড়াঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাফে-খন্দকার সাহানশা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বুলাকীপুর ইউপি চেয়ারম্যান সদের আলী খন্দকার, সিংড়া ইউপি চেয়ারম্যান সাজ্জাত হোসেন প্রমুখ।

নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজনকারীরা বলেন, এই নৌকাবাইচ গ্রাম-বাংলার পুরনো ঐতিহ্য, আজও আমরা ধরে রেখেছি। মানুষের মনে বিনোদন দিতে এবং খেলোয়াড়দের উৎসাহিত করতে প্রতি বছর বর্ষা মৌসুমে নৌকাবাইচ খেলার আয়োজন করে থাকি। খেলা শেষে বিজয়ীর প্রথম স্থান অধিকারী দলের হাতে একটি গরু ও দ্বিতীয় স্থান অধিকারী দলের হাতে একটি ছাগল উপহার তুলে দেয়েছি।

মোসলেম/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়