ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

শেরপুরে ভোটার বেড়েছে ১ লাখ ৮৪ হাজার

শেরপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ৫ সেপ্টেম্বর ২০২৩  
শেরপুরে ভোটার বেড়েছে ১ লাখ ৮৪ হাজার

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেরপুর জেলার ৩টি আসনে ভোটার বেড়েছে ১ লাখ ৮৪ হাজার ৪৩৭ জন। এছাড়া যাতায়াত ব্যবস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর সহজ চলাচল নিশ্চিতসহ নানা কারণে ২৬টি নতুন ভোট কেন্দ্র বাড়ানো হয়েছে। জেলা ও উপজেলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক পর্যাপ্ত যায়গা না থাকা ও কিছু ভোট কেন্দ্র ঝুকিপূর্ণ ও পরিত্যাক্ত ঘোষণার জন্য ১৩টি ভোট কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। 

গত ১৭ আগস্ট শেরপুর জেলা নির্বাচন কার্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ৩টি সংসদীয় আসনের খসড়া ভোটকেন্দ্রের তালিকা থেকে এতথ্য জানা গেছে।

প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী, জেলার ৫টি উপজেলা ও ৪টি পৌরসভা নিয়ে গঠিত ৩টি নির্বাচনী এলাকায় এবার ভোটার সংখ্যা দেখানো হয়েছে ১২ লাখ ২০ হাজার ৪৯৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ লাখ ৩ হাজার ৯৫৬ জন ও নারী ভোটার ৬ লাখ ১৬ হাজার ৫২৭ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১০ জন। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ জেলায় মোট ভোটার ছিল ১০ লাখ ৩৬ হাজার ৫৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ছিলেন ৫ লাখ ১২ হাজার ২৪৩ জন এবং নারী ভোটার ছিলেন ৫ লাখ ২৩ হাজার ৮১৩ জন। গতবারের তুলনায় এবার পুরুষ ভোটার বেড়েছে ৯১ হাজার ৭১৩ জন ও নারী ভোটার বেড়েছে ৯২ হাজার ৭১৪ জন। ফলে এবার ১ লাখ ৮৪ হাজার ৪৩৭ জন নতুন ভোটার সংযুক্ত হয়েছে। 

এছাড়া নতুন খসড়া তালিকায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা দেখানো হয়েছে ৪২৪টি এবং ভোট কক্ষের সংখ্যা ২৫৫৯ টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় কেন্দ্রের সংখ্যা ছিল ৩৯৮টি ও ভোট কক্ষের সংখ্যা ছিল ২০৩৩টি। ফলে এখন নতুন বৃদ্ধি পাওয়া কেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ২৬টিতে। ৫২৬টি নতুন ভোট কক্ষ বৃদ্ধি করা হয়েছে।

জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, প্রকাশিত খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি জানানোর শেষ সময় ছিলো গত ৩১ আগস্ট। এই দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ সময় আগামী ১১ সেপ্টেম্বর। এর পর আগামী ১৭ সেপ্টেম্বর খসড়া ভোট কেন্দ্রের চুড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ আনোয়ারুল হক বলেন, ‘খসড়া ভোটকেন্দ্রের তালিকার ওপর যদি কারও কোনো দাবি বা আপত্তি অথবা সুপারিশ থাকে তবে তা নির্দিষ্ট তারিখের মধ্যে জেলা নির্বাচন কার্যালয় অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কার্যালয়ে লিখিতভাবে দাখিল করতে হবে।’

তারিকুল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়