ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

দুই মাসেও উদ্ধার হয়নি ‘পানগাঁও এক্সপ্রেস’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৪, ৬ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১১:৩৮, ৬ সেপ্টেম্বর ২০২৩
দুই মাসেও উদ্ধার হয়নি ‘পানগাঁও এক্সপ্রেস’

দুই মাসেও উদ্ধার হয়নি ‘পানগাঁও এক্সপ্রেস’। গত ৬ জুলাই চট্টগ্রাম বন্দর থেকে ৯৬টি কনটেইনার নিয়ে যাত্রা শুরু করে জাহাজটি। কিন্তু চট্টগ্রাম বন্দরের সীমানা পার হয়ে ভাসানচরের কাছাকাছি এলাকায় গিয়ে উত্তাল সমুদ্রে বৈরি আবহাওয়ায় কাত হয়ে জাহাজের অর্ধেকাংশ ডুবে যায়। ভেসে যায় ৩টি কনটেইনার। অবশিষ্ট কনটেইনার নিয়ে জাহাজটি গত দুই মাস ধরে কাত হয়ে ডুবেই আছে। 

ভেসে যাওয়া ৩টি কনটেইনার পরে উদ্ধার করা হয়। গত ২ মাস ধরে চেষ্টা চালিয়েও সমুদ্রের প্রতিকূল পরিস্থিতির কারণে জাহাজটি উদ্ধার করা সম্ভব হয়নি।  তবে আগামী ১০ সেপ্টেম্বর থেকে জাহাজে থাকা ৯৩টি কনটেইনার উদ্ধার করা হবে বলে জানা গেছে। এরপর উদ্ধার করা হবে খালি জাহাজটি। 

পানগাঁও এক্সপ্রেস কনটেইনার জাহাজটি পরিচালনাকারী প্রতিষ্ঠান সি গ্লোরি শিপিং অ্যাজেন্সিস লিমিটেডের ব্যবস্থাপক মইনুল হোসেন জানান, ডুবে যাওয়ার পর থেকেই জাহাজটি উদ্ধারের জন্য নানাভাবে চেষ্টা চালানো হয়েছে। যা এখনও অব্যাহত আছে। জাহাজটি উদ্ধার করতে পিএস শিপিং নামক একটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে। যে প্রতিষ্ঠানের ইতিপূর্বে ৭০টি জাহাজ উদ্ধারের অভিজ্ঞতা রয়েছে।
 
মইনুল হোসেন জানান, উত্তাল সমুদ্রে বৈরী আবহাওয়ার কারণে জাহাজটি উদ্ধার করা যাচ্ছে না। তবে দীর্ঘ প্রচেষ্টায় জাহাজ থেকে কনটেইনারগুলো উদ্ধারের জন্য একটা অবস্থানে আনা সম্ভব হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ৯৩টি কনটেইনার উদ্ধারের কার্যক্রম শুরু হবে। কনটেইনার উদ্ধারের পর জাহাজটি উদ্ধার করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে উদ্ধারকারী কর্তৃপক্ষ। 

জাহাজের উদ্ধারকারী সংস্থা পিএস শিপিং-এর কর্মকর্তারা জানান, সমুদ্র উত্তাল থাকায় জাহজটি উদ্ধারে বিলম্ব হচ্ছে। তবে বর্তমানে জাহাজের সিকিউরিং সম্পন্ন হয়েছে। কাত হয়ে থাকা জাহাজটিকে এমন একটি অবস্থানে আনা সম্ভব হয়েছে যেখান থেকে  কনটেইনারসমূহ অপসারণ এবং উদ্ধার করা সম্ভব হবে। আমদানি পণ্যভর্তি কনটেইনারসমূহ উদ্ধারের পর সেগুলো নারায়ণগঞ্জের পানগাঁও কনটেইনার টার্মিনালে নিয়ে যাওয়া হবে। এরপর জাহাজ উদ্ধার করা হবে। চলতি মাসের মধ্যেই জাহাজটি উদ্ধার সম্পন্ন হতে পারে বলে উদ্ধারকারী সংস্থা আশা প্রকাশ করেছে। 

জানা গেছে, চট্টগ্রাম বন্দরের মালিকানাধীন ‘পানগাঁও এক্সপ্রেস’ জাহাজটি ভাড়ায় নিয়ে পরিচালনা করে আসছিলো সি গ্লোরি শিপিং। গত ৬ জুলাই জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে প্রায় ৭০ কোটি টাকার আমদানি পণ্য ভর্তি ৯৬টি কনটেইনার নিয়ে পানগাঁও কনটেইনার টার্মিনালে যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হয়।

রেজাউল করিম/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়