ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সৌদিতে কোরআন প্রতিযোগিতায় ব্রাহ্মণবাড়িয়ার ফয়সাল তৃতীয়

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ৭ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৯:৪৩, ৭ সেপ্টেম্বর ২০২৩
সৌদিতে কোরআন প্রতিযোগিতায় ব্রাহ্মণবাড়িয়ার ফয়সাল তৃতীয়

সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় হয়েছেন বাংলাদেশি হাফেজ ফয়সাল আহমেদ। তিনি ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ইছাপুরা ইউনিয়নের মো. সিরাজ মিয়ার ছেলে।

স্থানীয় সময় বুধবার (৬ সেপ্টেম্বর) এশার নামাজের পরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সৌদির বাদশাহ সালমানের পক্ষ থেকে ফয়সালের হাতে পুরস্কার তুলে দেন মক্কার ডেপুটি গভর্নর প্রিন্স বদর বিন সুলতান।

জানা যায়, ১৬৬ জন প্রতিযোগীর মধ্যে ফয়সাল আহমেদ তৃতীয় স্থান অধিকার করেছেন। যার পুরস্কার স্বরূপ তাকে দেওয়া হয়েছে ১ লাখ ৮০ হাজার সৌদি রিয়াল (প্রায় ৫২ লাখ ৬২ হাজার ৫৭৯ টাকা) ও সম্মাননা পদক।

ফয়সাল রাজধানীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদ্রাসায় পড়াশোনা করছেন। তার বাবা মো. সিরাজ মিয়া দীর্ঘদিন সৌদি আরবে প্রবাস জীবন কাটিয়ে বর্তমানে নিজ গ্রামে কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করছেন।

সিরাজ মিয়া বলেন, ছোট থেকেই ফয়সাল ইসলামী লেখাপড়ার প্রতি বেশ মনোযোগী ছিল। সে সবসময় স্বপ্ন দেখত ইসলামী বিষয়ে ভালোভাবে লেখাপড়া করে একজন আলেম হবেন। সে স্বপ্ন নিয়েই সে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ফয়সালের শিক্ষাজীবন শুরু হয় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মৈন্দ বারুরা দারুল উলুম হাফেজিয়া মাদ্রাসায়। পরে সে জেলা শহরের ইকরা মাদ্রাসায় ভর্তি হয়। বর্তমানে সে রাজধানীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদ্রাসায় পড়াশোনা করেছে।

সিরাজ মিয়া আরও বলেন, ফয়সালের এমন কৃতিত্বে বাবা হিসেবে আমি গর্বিত। আমি চাই আমার ছেলে একজন ভালো মানুষ ও একজন ভালো আলেম হিসেবে নিজেকে গড়ে তুলুক।

ইছাপুরা ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউল হক বকুল বলেন, ফয়সাল দেশে এলে ইউনিয়নবাসীর পক্ষ থেকে তাকে সম্মাননা জানানো হবে। তার এমন অর্জনে আমরা সবাই গর্বিত।

বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, এই পুরষ্কার বাংলাদেশের জন্য গর্বের। হাফেজ ফয়সালকে উপজেলার পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হবে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট সৌদি আরবের মক্কায় আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা শুরু হয়। এতে বিশ্বের ১১৭টি দেশ থেকে ১৬৬ প্রতিযোগী অংশ নেন। পাঁচ বিভাগে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বিজয়ীদের সর্বমোট ৪০ লাখ সৌদি রিয়াল পুরস্কার দেওয়া হয়েছে।

রুবেল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়