ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

গাজীপুরে রাঙামাটি ওয়াটার রিসোর্টে ভেসপাপ্রেমীদের মিলন মেলা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৭, ৯ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১১:২৫, ৯ সেপ্টেম্বর ২০২৩
গাজীপুরে রাঙামাটি ওয়াটার রিসোর্টে ভেসপাপ্রেমীদের মিলন মেলা

গাজীপুরের রাস্তায় র‍্যালি করলো দেড়শো ভেসপা বাইকপ্রেমী। ষাটের দশকের ঐতিহ্যবাহী বাহনটির এই র‍্যালির আয়োজক অনলাইনভিত্তিক গ্রুপ ‘ভেসপা ক্লাব অব বাংলাদেশ’। 

‘ভেসপা ক্লাব অব বাংলাদেশ’ এর যুগপূর্তি উপলক্ষে গাজীপুর কালিয়াকৈরে উপজেলার রাঙামাটি ওয়াটার রিসোর্টে শুক্র ও শনিবার দুইদিনব্যাপী মিলন মেলা ও র‍্যালির আয়োজন করা হয়। সারাদেশে ভেসপার প্রতিকী ভালোবাসা ছড়িয়ে দিতেই এমন আয়োজন তাদের।  
 
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নির্মাণকৃত বাইক ‘ভেসপা’ তাদের গর্ব। আয়োজকরা জানান, ইতালির বিখ্যাত গাড়ি নির্মাণ কোম্পানি পিয়াজো ১৯৪৬ সালে সর্বপ্রথম এই বাইক তৈরি করেন। এরপর বিশ্বব্যাপি এই বাহনটি জনপ্রিয়তা লাভ করে। ইঞ্জিনের শব্দ শুনলে মনে হয়-মেজাজ হারিয়ে যেনো কোনো বোলতা ওড়াওড়ি করছে। বোলতাকে ইতালির ভাষায় বলা হয় ভেসপা। আর সে নামেই নামকরণ করা হয় এ যানটির। 

তারা জানান, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নির্মিত হলেও এই বাইক বাংলাদেশে জনপ্রিয়তা লাভ করে ষাটের দশকে। সে সময় বিশ্বে প্রায় ১০ লাখ বাইক বিক্রি হয়। বর্তমানে সারাদেশে নতুন-পুরাতন মিলিয়ে প্রায় ১৫ হাজার ভেসপা রয়েছে।

সংগঠনের নেতারা জানান, ২০১১ সালে ভেসপাপ্রেমীদের নিয়ে রুপক রহমান বাংলাদেশে প্রথম ও বৃহৎ গ্রুপ ভেসপা ক্লাব-বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। সে থেকেই পরবর্তী সময় মৃতপ্রায় টু স্ট্রোক ভেসপা যানটিকে উজ্জীবিত করে রেখেছে এই ক্লাব। ১২ বছরে ভেসপার প্রতি ভালোবাসা সারা দেশেই ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছে। সারাদেশে ভেসপার ক্লাব ও গ্রুপ বৃদ্ধির জন্য নানাভাবে চেষ্টা ও সহযোগিতা করেছে। তারই ধারাবাহিকতায় ভেসপা ক্লাব বাংলাদেশ ২০২৩ সালে আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত হয়ে Vespa World Club এর সাথে যুক্ত হয়।

ভেপসা ক্লাব অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা এডমিন রূপক রহমান জানান, এই আয়োজনে সারাদেশের ভেসপাপ্রেমীরা এই মিলন মেলায় যোগ দিয়েছেন। 

রেজাউল করিম/টিপু 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়