ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

নড়াইলে আশ্রয়ণ প্রকল্প 

বস্তা পদ্ধতিতে সবজি চাষ ব্যাপক সাড়া ফেলেছে

নড়াইল সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ৯ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১১:৫৬, ৯ সেপ্টেম্বর ২০২৩
বস্তা পদ্ধতিতে সবজি চাষ ব্যাপক সাড়া ফেলেছে

নড়াইলের সদর উপজেলার নারায়ণপুরে গ্রামে খাস জমিতে দু’পাশে সারি সারি দশটি আশ্রয়ণ প্রকল্পের ঘর। এ আশ্রয়ণ প্রকল্পের ঘরের চারপাশে ও পতিত জায়গায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে বস্তা পদ্ধতিতে নানান রকম সবজির চাষ হচ্ছে।

খুলনা কৃষি অঞ্চলের জলবায়ু পরিবর্তন ও অভিযোজন প্রকল্পের আওতায় এ বস্তা পদ্ধতির চাষ হচ্ছে, যা স্থানীয় বাসিন্দাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।        

শুক্রবার(৮ সেপ্টেম্বর) সরেজমিনে আশ্রয়ণে প্রকল্পে গেলে দেখা যায়, সারিবদ্ধ দু’পাশের ঘরগুলোর মাঝের ফাঁকা জায়গায় নেট দিয়ে বানানো হয়েছে মাচা। মাচায় ঝুলছে লাউ, কুমড়া, শশা, করলা, ধুন্দল, পুইশাক, বরবটিসহ  বিভিন্ন ধরনের সবজি। প্রত্যেকটির গাছের গোড়ায় রয়েছে একটি করে বস্তা। বস্তা পদ্ধতিকে কাজে লাগিয়ে অল্প জায়গায় অধিক সবজির চাষ করা হচ্ছে।

আশ্রয়ণের লোকমান মিয়া বলেন, তাদের আগে বসত করার মতো জায়গা ছিলো না। প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর পেয়ে মাথা গোঁজার ঠাঁই হয়েছে। একই সঙ্গে কৃষি বিভাগের সহায়তায় আঙিনায় সবজি চাষ করে পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় হাট-বাজারে বিক্রি করে বাড়তি আয় করতে পারছেন।
 
এ ব্যাপারে সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিএম জাহিদ শাকিল বলেন, অল্প জায়গাতে কিভাবে সবজি চাষ করা যায় সে ব্যাপারে আশ্রয়ণ প্রকল্পের লোকজনের উৎসাহিত করা হচ্ছে। এ ছাড়া প্রয়োজনীয় প্রশিক্ষণ, সহায়তা ও পরামর্শ প্রদান করে কৃষি বিভাগ সার্বক্ষণিক পাশে রয়েছে।

শরিফুল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়