ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সমুদ্রের করাল গ্রাসে বিলীন হচ্ছে কুয়াকাটা সৈকত

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৩, ৯ সেপ্টেম্বর ২০২৩  
সমুদ্রের করাল গ্রাসে বিলীন হচ্ছে কুয়াকাটা সৈকত

সমুদ্রের করাল গ্রাসে প্রতি বছর ১৫ থেকে ২০ মিটার প্রশস্ততা হারাচ্ছে সূর্যোদয়- সূর্যাস্তের বেলাভূমি কুয়াকাটা সৈকত। ক্রমশই ছোট হয়ে আসছে সৈকতের মানচিত্র। ভাঙন ঠেকাতে দ্রুত সময়ের মধ্যে স্থায়ী বাঁধ নির্মাণের দাবি পর্যটকসহ স্থানীয়দের। 

পটুয়াখালীর কুয়াকাটা পৌর শহরের হুইসেন পাড়া এলাকার ষাটোর্ধ্ব ইউসুফ হাওলাদার। তিনি পেশায় জেলে। তার ভাষ্যমতে, প্রায় ২০ বছর আগেও কুয়াকাটা সমুদ্র সৈকতের প্রস্থ ছিল ৫ কিলোমিটার। মূল বেড়িবাঁধের পর সৈকতের বিশাল এলাকাজুড়ে ছিল ফয়েজ মিয়ার নারিকেল বাগান, তেঁতুল বাগান, ঝাউবন ও জাতীয় উদ্যানসহ বহু স্থাপনা। কিন্তু সমুদ্রের উত্তাল ঢেউয়ের তাণ্ডবে এসব বাগান বিলীন হয়ে গেছে। বর্তমানে সৈকতের প্রস্থ এসে দাঁড়িয়েছে মাত্র ১ কিলোমিটারে। ভাঙনের ঝুঁকিতে রয়েছে সৈকতের জিরো পয়েন্টের মসজিদ ও মন্দিরসহ পর্যটন সংশ্লিষ্ট দোকানপাট। 

শুধু ইউসুফ হাওলাদার নয়, এমন কথা জানিয়েছেন কুয়াকাটার বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা। তারা দ্রুত সময়ের মধ্যে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন। 

ভাঙন রক্ষায় পানি উন্নয়ন বিভাগ দীর্ঘ ৪ বছরে ৮ কোটি টাকার বালু ভর্তি জিও ব্যাগ ফেললেও তাতে সৈকতের দৃশ্যমান উন্নতি হয়নি। বর্তমানে যত্রতত্র ফাটাছেড়া জিও ব্যাগ ও গাছের গুড়ি পড়ে থাকায় আগের তুলনায় সৈকতের সৌন্দর্য হারিয়েছে বলে দাবি পর্যটকদের। 

ঢাকার কামরাঙ্গীর চর থেকে আসা পর্যটক ইয়াসিন আরাফাত বলেন, ‘কুয়াকাটার পরিবেশটা বেশ ভালোই লেগেছে। ৫ বছর আগে আরও একবার কুয়াকাটায় এসেছিলাম। কিন্তু এখন বিভিন্ন স্থানে ফাটাছেড়া জিও ব্যাগ এবং বড় বড় গাছ পড়ে আছে। এগুলো দেখতে ভালো লাগছে না।’ 

খুলনার পাইপগাছা থেকে আসা পর্যটক সোলায়মান মিয়া জানান, সমুদ্রের ঢেউ সবারই মন কাড়ে। তবে এখানের বালু ভর্তি ফাটাছেড়া জিও ব্যাগ সৈকতের সৌন্দর্য হারিয়েছে। 
কলাপাড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খালেদ বিন অলীদ জানান, কুয়াকাটায় সমীক্ষা চালানো হয়েছে। সমুদ্র সৈকতের ভাঙন রক্ষায় ৬৮টি গ্রোয়েন বাঁধ নির্মাণের লক্ষ্যে ৭৫৯ কোটি টাকার প্রকল্প অনুমোদনের জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটি অনুমোদন পেলে ভাঙন রক্ষায় কাজ শুরু করা যাবে।
 

ইমরান/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়