ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

মশা নিধন ছাড়া কিছু বলার নেই: ডেঙ্গু প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ১০ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৯:২০, ১০ সেপ্টেম্বর ২০২৩
মশা নিধন ছাড়া কিছু বলার নেই: ডেঙ্গু প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী

মশা নিধন ছাড়া ডেঙ্গু প্রশ্নে কিছু বলার নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। রোববার (১০ সেপ্টেম্বর) দুপুরে সাভারে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা দেখেছি গতকালও ২ হাজার নতুন রোগী আক্রান্ত ও ১৫ জনের মৃত্যু হয়েছে। দেড় লাখ মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আছেন। এর মধ্যে, ১০ হাজার হাসপাতালে ভর্তি।

তিনি বলেন, মশা নিধনে সব জায়গা পরিষ্কার রাখতে হবে। শুধু ঢাকা শহরে নয় জেলাগুলোতেও এই কাজ করতে হবে। তবেই মশা কমবে, ডেঙ্গু রোগী কমবে। এর বাইরে কিছু বলার নেই।

করোনার কাছে আমরা জয়ী হয়েছি তবে ডেঙ্গুর কাছে সরকার বা স্বাস্থ্য খাত হেরে যাচ্ছি কি না? এমন প্রশ্নে জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ আপনারা খুব ভালো জানেন। তাদের দায়িত্ব ডাক্তার-নার্সদের ট্রেইন করা। এছাড়া, রোগীরা যাতে বেড পায়, ওষুধ পায় ও স্যালাইন পায় সেই কাজ সফলতার সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় করে আসছে।

তিনি বলেন, আমরা বাহিরে (বিদেশে) দেখেছি স্যালাইনের অভাব দেখা দিয়েছে, কিন্তু আমাদের হাসপাতালে স্যালাইনের অভাব নেই। তারপরেও আমরা সরকারিভাবে নির্দেশনা দিয়েছি যেন ৭ লাখ স্যালাইন বাজারে ইনপুট করে আনা হয়। ইতিমধ্যে সেই কার্যক্রম শুরু হয়ে গেছে। খুব অল্প সময়ের মধ্যে দেখবেন বাংলাদেশে স্যালাইন চলে এসেছে। আর লোকাল স্যালাইন তো তৈরি হচ্ছে।

মন্ত্রী বলেন, আমরা বারবার বলেছি। মশা যে পর্যন্ত না কমবে, সে পর্যন্ত ডেঙ্গু রোগীও কমবে না। কারণ মশার কামড়েই ডেঙ্গু জ্বর হয়। কাজেই মশা নিধন করতে হবে। মশা নিধন করলেই রোগী কমবে, মৃত্যু কমবে।

তিনি আরও বলেন, আমরা চিকিৎসার বাইরে সচেতনতামূলক কাজও করে যাচ্ছি। যে কাজ সিটি কর্পোরেশনের সেটিও আমরা করছি।

সাব্বির/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়