ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

দোকান নাকি ইউনিয়ন পরিষদ ভবন! 

শেরপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ১১ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৪:২৮, ১১ সেপ্টেম্বর ২০২৩
দোকান নাকি ইউনিয়ন পরিষদ ভবন! 

এটি ব্যবসা প্রতিষ্ঠান নাকি ইউনিয়ন পরিষদের ভবন দেখে বোঝার উপায় নেই। দীর্ঘ ২০ বছর ধরে শেরপুরের নকলা উপজেলার গৌড়দ্বার ইউনিয়ন পরিষদের কার্যক্রম এভাবেই চলছে। 

নিজস্ব ভবন না থাকায় ইউনিয়ন পরিষদের কাজ চলছে মহিলা মার্কেটের টিনের চালের এই দোকান ঘরে। ৮ ফুট প্রস্থ ও ১০ ফুট দৈর্ঘ্যের ওই কক্ষে সচিব বসলে চেয়ারম্যান বসার জায়গা নেই, চেয়ারম্যান বসলে সচিবের বসার জায়গা নেই। পরিষদের সাধারণ সদস্য ও মহিলা সদস্যরা পরিষদের কাজের জন্য এসে বসেন চায়ের দোকানে। বর্তমান চেয়ারম্যান শওকত হোসেন খান মুকুল পরিষদ ভবনের জন্য ২৫ শতাংশ জমি স্বেচ্ছায় দান করলেও অদৃশ্য কারণে ভবন তৈরির উদ্যোগ নেই। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। কারণ, এতে নাগরিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ জনগণ।

জানা যায়, এই ইউনিয়নটি বর্তমান নকলা পৌরসভার সাথে একত্রে কুর্শা বাদাগৌর ইউনিয়ন নামে ছিলো। ইউনিয়ন পরিষদ ভবনও ছিলো নকলা এলাকায়। পরবর্তীতে ২০০৩ সালে এই ইউনিয়নের বিশাল একটি অংশ সাথে নিয়ে তৈরি হয় নকলা পৌরসভা। এরপর থেকে বাকি এলাকা নিয়ে তৈরি হয় গৌড়দ্বার ইউনিয়ন পরিষদ। নতুন পরিষদের কার্যক্রম চলে স্থানীয় এক প্রাথমিক বিদ্যালয়ে। পরবর্তীতে সেই ভবন নষ্ট হয়ে গেলে অস্থায়ী পরিষদ ভবন করা হয় বাজারের একটি দোকানে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার গৌড়দ্বার মহিলা মার্কেটের দুর্গন্ধময় ডাস্টবিন ও খোলা ড্রেনের পাশে দুই শার্টারের ছোট একটি কক্ষে ইউনিয়ন পরিষদে সেবা নিচ্ছে জনগণ। পাশের ৫ ফুট দৈর্ঘ্য ও ৭ ফুট প্রস্তের একটি কক্ষে চলছে ডিজিটাল সেবা। এর বেশ দূরে অন্য একটি দোকান ঘরকে করা হয়েছে গোডাউন। তাছাড়া ওই দোকান ঘরে ইউপি চেয়ারম্যান ও ইউপি সচিব তাদের চেয়ার ও টেবিল রাখার পর সামনে জায়গা থাকে তিন থেকে চারজন সেবা গ্রহিতার। এ অবস্থায় গ্রাম আদালত পরিচালনা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ কার্যক্রম পরিচালনা সম্ভব হচ্ছে না।

ইউপি সদস্য সায়েদুল ইসলাম বলেন, জনগণ আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছেন তাদের সেবা প্রদানের জন্য। নিজেরা দাঁড়িয়ে থেকে সেবা দিচ্ছি। বাকি সময় জায়গার অভাবে চায়ের দোকানে বসে থাকি। 

চেয়ারম্যান শওকত হোসেন খান মুকুল বলেন, দীর্ঘ দিন যাবৎ নিজস্ব ভবন না থাকাটা আমাদের জন্য দুঃখজনক। নিজস্ব ভবন না থাকায় জায়গার অভাবে ইউনিয়ন পরিষদের কার্যক্রম দোকানে বসে করতে হচ্ছে।

তারিকুল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়