ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মহাসড়কে ১১ কিলোমিটার মরণফাঁদ

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১২ সেপ্টেম্বর ২০২৩  
মহাসড়কে ১১ কিলোমিটার মরণফাঁদ

পর্যটনকেন্দ্র কুয়াকাটায় যাতায়াতের অন্যতম পথ এই মহাসড়ক

মামলা জটিলতায় দীর্ঘ এক যুগেও হয়নি পটুয়াখালীর কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কের ১১ কিলোমিটার অংশের সংস্কারকাজ। খানা-খন্দে ভরা সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। মহাসড়কের ওই ১১ কিলোমিটার অংশ যেন মরণফাঁদে পরিণত হয়েছে। সম্প্রতি হাইকোর্টে মামলাটি খারিজ হওয়ায় দ্রুত মহাসড়ক সংস্কারের আশ্বাস দিয়েছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

পর্যটনকেন্দ্র কুয়াকাটায় যাতায়াতের অন্যতম পথ এই মহাসড়ক। প্রতিদিন এ সড়ক দিয়ে চলাচল করেন হাজারো পর্যটকসহ এলাকাবাসী। প্রায় ১২ বছর আগে এই সড়কের পাখিমারা বাজার থেকে আলীপুর পর্যন্ত ১১ কিলোমিটার অংশ সংস্কারের কাজ পায় একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কাজ শুরুর পর বিল নিয়ে সওজের সঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠানের ঝামেলা হয়। শেষ পর্যন্ত তা মামলায় গড়ায়। দীর্ঘদিন মামলা চলমান থাকায় বন্ধ থাকে সংস্কারকাজ। 

সংস্কার না করায় সড়কের বেশিরভাগ স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। অনেক স্থান দেবে গেছে। সামান্য বৃষ্টিতেই কাদা-পানিতে একাকার হয়ে যাচ্ছে সড়কটি। এই সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। বিকল হচ্ছে যানবাহন। দ্রুত সড়কটি সংস্কারের দাবি জানিয়েছেন পর্যটকসহ স্থানীয় বাসিন্দারা। 

ঢাকা থেকে কুয়াকাটায় আসা পর্যটক ইসমাইল হোসেন বলেন, স্বাচ্ছন্দ্যেই ঢাকা থেকে কুয়াকাটায় এসেছি। তবে, কলাপাড়ার পরে সড়কটি অনেক খারাপ। ৩০ মিনিটের পথ আসতে এক ঘণ্টারও বেশি সময় লেগেছে। সড়কটি সংস্কারের দাবি জানাচ্ছি। 

পাখিমারা এলাকার অটোরিকশাচালক সালাম মিয়া বলেন, সড়কের করুণ অবস্থা। অনেক গাড়ি দুর্ঘটনার কবলে পড়ছে। এই সড়ক দিয়ে দুই-তিন দিন গাড়ি চালালেই বিভিন্ন যন্ত্রাংশ পরিবর্তন করতে হয়। 

সড়ক ও জনপথ বিভাগের পটুয়াখালী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী এ এম আতিক উল্লাহ বলেছেন, সম্প্রতি মামলাটি হাইকোর্ট থেকে খারিজ করে দেওয়া হয়েছে। সড়ক সংস্কারের জন্য মন্ত্রণালয়ে পাঠানো একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে। দ্রুত টেন্ডার প্রক্রিয়া শুরু হবে। বর্তমানে আমরা সড়কের গর্তগুলোতে ইটের খোয়া ও বালু ফেলে যান চলাচলের উপযোগী করার চেষ্টা করছি। 

ইমরান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়