ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ

মনোয়ার চৌধুরী, সুনামগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ১২ সেপ্টেম্বর ২০২৩  
বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পারি জমান লোকগানের এই সাধক। 

বাউল সম্রাটের মৃত্যুবার্ষিকী পালনে সরকারি কোনো আনুষ্ঠানিকতা না থাকলেও পারিবারিক ও ঘরোয়া আয়োজনের মধ্য দিয়ে বাউল এই মহাজনকে স্মরণ করছেন তাঁর ভক্ত অনুরাগীরা।

১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার উজানদল গ্রামে জন্মগ্রহণ করেন বাউল সম্রাট শাহ আব্দুল করিম। পারিবারি অভাব অনটনে পড়ালেখার সুুযোগ হয়নি তার। করিম ছিলেন স্বশিক্ষিত। অভাব-অনটন, দুঃখ-দারিদ্র্যে বেড়ে ওঠা বাউল করিমের বয়স যখন ১২, তখন রাখালের কাজ ছেড়ে পার্শ্ববর্তী ধলবাজারের এক মুদি দোকানে কাজ নেন। দিনে চাকরি আর রাতে হাওড়-বাঁওড় ঘুরে গান গাইতেন। ওই সময় গ্রামের নৈশবিদ্যালয়ে ভর্তি হলেও পড়াশোনা হয়নি তার। গ্রামের বিভিন্ন অনুষ্ঠানে বাউলা, ভাটিয়ালি ও পালাগান করতেন তিনি। এছাড়া ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধসহ বিভিন্ন স্বাধীকার আন্দোলনে বাউল সম্রাটের গান অনুপ্রেণা যুগিয়েছে বাঙালিদের।

শাহ আব্দুল করিম জীবনভর তার গানে অবহেলিত-বঞ্চিত মানুষের মুক্তির কথা বলে গেছেন। তার গানে যেমন প্রেম-বিরহ ছিল, তেমনি ছিল খেটে খাওয়া মানুষের কথা। একই সঙ্গে আধ্যাত্মিক ভাবনাও রয়েছে তার সৃষ্টিকর্মের বিশাল অংশজুড়ে। 

আগে কি সুন্দর দিন কাটাইতাম, বন্দে মায়া লাগাইছে, রঙের দুনিয়া চাই না, কৃষ্ণ আইল রাধার কুঞ্জে, গান গাই আমার মনরে বুঝাই, বসন্ত বাতাসেসহ অজস্র কালজয়ী গানের স্রষ্টা শাহ আব্দুল করিম। বাংলা সংস্কৃতিতে অসামান্য অবদান রাখায় পেয়েছেন একুশে পদক, শিল্পকলা একাডেমি পদক, জাতিসংঘের সম্মাননা, লেবাক অ্যাওয়ার্ডসহ নানা সম্মাননা। 

বাউল সম্রাট আব্দুল করিমের ছেলে বাউল শাহ নূরজালাল করিম বলেন, আমার বাবা সারাজীবন দেশের মানুষ, মাটির জন্য গান লিখে গেছেন। তার গানে শোষণ বঞ্চিত মানুষের কথা লিখেছেন। অভাব অনটনে দিন যাপন করলেও আদর্শ থেকে বিচ্যুত হননি তিনি। বাবার গান দেশ ও বিশ্ববাসীর সম্পদ। এই সম্পদ রক্ষা করা আমার একার পক্ষে সম্ভব নয়। তাঁর সৃষ্টি রক্ষায় সরকারের এগিয়ে আসতে হবে।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়