ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

কুড়িগ্রামে বিয়ে বাড়িতে ইসলামিক সঙ্গীতানুষ্ঠান

কুড়িগ্রাম প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ১৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১১:৫৩, ১৪ সেপ্টেম্বর ২০২৩
কুড়িগ্রামে বিয়ে বাড়িতে ইসলামিক সঙ্গীতানুষ্ঠান

কুড়িগ্রামের উলিপুর উপজেলায় বিয়ের অনুষ্ঠানে হিন্দি গানে নাচের পরিবর্তে ইসলামিক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। বর ও কনের উপস্থিতে ইসলামিক গান পরিবেশন করেন জাতীয় শিশু কিশোর ইসলামিক সংগঠনের (কলরব) শিল্পীরা। এদিকে, এমন অনুষ্ঠান আয়োজনে আগামীতে তরুণরা আগ্রহী হয়ে উঠবেন বলে মনে করছেন অনেকেই।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার হাতিয়া ইউনিয়নের ফকিরপাড়া গ্রামের কাপড় ব্যবসায়ী রাশেদুল ইসলাম রাজুর সঙ্গে একই ইউনিয়নের দীঘলহাইল্যা গ্রামের মাওলানা আতাউর রহমানের মেয়ে তহুরা জান্নাত মনির বিয়ে ঠিক হয়। গত ১১ সেপ্টেম্বর (সোমবার) কনের বাড়িতে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দিবাগত রাতে বর রাজুর বাড়িতে বউয়ের আগমন উপলক্ষে গান বাজনা ও নাচের পরিবর্তে ইসলামিক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। 

রাজু ফকিরপাড়া গ্রামের মৃত আব্দুর রহমান ও রহিমা বেগমের ছেলে।

বর রাজুর বাড়ির পাশের হাতিয়া ভবেশ স্কুল মাঠে আয়োজিত অনুষ্ঠানে ইসলামিক গান পরিবেশন করেন জাতীয় শিশু কিশোর ইসলামিক সংগঠনের (কলরব) শিল্পী তাহসানুল ইসলাম তাহসীন ও আব্দুল খালেক।

বিযের অনুষ্ঠানে ইসলামিক সংগীত পরিবেশন করা শিল্পী আব্দুল খালেক বলেন, বিয়ে একটি পবিত্র কাজ। এই বিয়েতে গান বাজনার পরিবর্তে ইসলামিক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এটা এই অঞ্চলের জন্য একটি ব্যতিক্রমী অনুষ্ঠান। অনুষ্ঠানে বিভিন্ন বয়সী মানুষের সমাগম ঘটেছিল।

বর রাশেদুল ইসলাম রাজু বলেন, বিয়েটাকে তারা স্মরণীয় করে রাখতে চেয়েছেন। তাই পারিবারের সঙ্গে আলোচনা করে ইসলামী সঙ্গীতানুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেন তারা। 

কনের বাবা মাওলানা আতাউর রহমান বলেন, বিয়ে একটি পবিত্র বন্ধন। এমন অনুষ্ঠান এলাকায় প্রথম। আমরা আশা করি তরুণরা আগামীতে এমন অনুষ্ঠান আয়োজনে উদ্বুদ্ধ হবেন।

হাতিয়া ইউনিয়ন পরিষদের সাবেক সংরক্ষিত নারী সদস্য মর্জিনা বেগম বলেন, ইসলামিক সঙ্গীত শিল্পীদের আগমনের বিষয়টি মাইকিং করে জানানো হয় এলাকায়। গত মঙ্গলবার রাতে ইসলামিক সঙ্গীত পরিবেশিত হয়। বিয়ে বাড়িতে সাধারণত গান বাজনার আয়োজন করা হয়ে থাকলেও রাজুর বিয়েতে আয়োজন করা হয়েছে ইসলামি সঙ্গীতানুষ্ঠানের। এটা ধর্মীয় দিক থেকে একটি ইতিবাচক বিষয়।

কুড়িগ্রাম ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. মারুফ রায়হান জানান, বিয়ে বাড়িতে মিউজিক ছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠান এটা খারাপ কিছু না।  শুধু বিয়ে বাড়ি না যে কোনো অনুষ্ঠানে এ ধরনের সাংস্কৃতিক চর্চা ধর্মীয় দৃষ্টিতে অবৈধ কিছু না।

বাদশাহ/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়