ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

চট্টগ্রামে আলু পাইকারিতে ৩৯ টাকা, খুচরায় ৫০ টাকা কেজি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ১৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৪:১১, ১৪ সেপ্টেম্বর ২০২৩
চট্টগ্রামে আলু পাইকারিতে ৩৯ টাকা, খুচরায় ৫০ টাকা কেজি

বন্দরনগরী চট্টগ্রাম ও জেলার বিভিন্ন কাঁচা বাজারে কারসাজির মাধ্যমে আলুর দাম বৃদ্ধি করা হচ্ছে বলে তথ্য পেয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পাইকারিতে ৩৮ থেকে ৩৯ টাকা কেজি দরে কিনে সেই আলু ৫০ টাকা কেজি দরে বিক্রি করছেন খুচরা বিক্রেতারা। এতে প্রতিদিনের নিত্য প্রয়োজনীয় এই সবজিটি কিনতে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষজন।  

চট্টগ্রাম ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ আলুর বাজারে কারসাজির সত্যতা নিশ্চিত করে জানান, গত দুই দিন ধরে বাজার তদারকি অভিযানে দেখা গেছে, পাইকারি বিক্রেতা ও আড়তদাররা আলু ক্রয় বিক্রয়ের কোনো রশিদ সংরক্ষণ করেন না। রশিদ ছাড়াই তারা লাখ লাখ টাকার আলু ক্রয় বিক্রয় করছেন। উত্তরবঙ্গ, মুন্সীগঞ্জ, জয়পুরহাটসহ দেশের বিভিন্ন জেলা থেকে বেপারী ও চাষিরা ট্রাকে করে আলু চট্টগ্রামের আড়তসমূহে আনেন। সেখানে কমিশন ভিত্তিতে আড়তদাররা আলু বিক্রি করেন পাইকারদের কাছে। এই আলু কত দামে কেনা এই বিষয়ে কোন রশিদ নেই আড়তদারদের কাছে। আড়তে পাঠানো বেপারীদের মৌখিক দরেই আলু বিক্রি হচ্ছে। 

তিনি আরও জানান, তদারকি অভিযানে দেখা গেছে, প্রতি কেজি আলু পাইকারিতে ৩৮ থেকে ৩৯ টাকা কেজি দরে বিক্রি হলেও খুচরা বাজারে এই খাদ্য পণ্যটি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। যা অস্বাভাবিক। চট্টগ্রামের আড়ত সমূহে পর্যাপ্ত আলু রয়েছে। সংকটের কোনো আশঙ্কা নেই। 

এদিকে, গতকাল বুধবার আলু ক্রয় বিক্রয়ের রশিদ সংরক্ষণ না করায় চট্টগ্রামের এলাহি ট্রেডার্স, বিএম ট্রেডার্স ও জাহিদ অ্যান্ড ব্রাদার্স নামের তিনটি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করে চট্টগ্রামের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তার। এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে ভোক্তা অধিকার জানিয়েছে। 

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়