ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

কাপ্তাই লেকে পানি বৃদ্ধি

খুলে দেওয়া হয়েছে বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি গেইট

রাঙামাটি প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১৫ সেপ্টেম্বর ২০২৩  
খুলে দেওয়া হয়েছে বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি গেইট

গত কয়েকদিনের অতিবৃষ্টিতে রাঙামাটির কাপ্তাই লেকে পানি বৃদ্ধির ফলে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি গেইট খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন হচ্ছে। 

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি গেইট একযোগে খুলে দেওয়া হয়। এ কথা নিশ্চিত করেছেন কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের। 

তিনি বলেন, উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) কাপ্তাই লেকের পানির উচ্চতা ছিলো ১০৭.৫৪ ফুট মিন সি লেভেল (এমএসএল)। যা রুলকার্ভ` থেকে ছয় ফুট উপরে। ফলে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে এবং গণ বিজ্ঞপ্তি প্রকাশ করে আজ (শুক্রবার) বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি গেইট ৬ ইঞ্চি করে ছেড়ে দিয়েছি। প্রতি সেকেন্ডে এই গেইট দিয়ে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন হয়ে পার্শ্ববর্তী কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে। তবে কাপ্তাই লেকে সর্বোচ্চ পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল। 

বিদ্যুৎ কেন্দ্রের গণবিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, কেন্দ্রের ৫টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতি সেকেন্ড আরও ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশন হচ্ছে। 

প্রসঙ্গত, রাঙামাটির কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে ৫টি ইউনিট থেকে সর্বমোট ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়, যা জাতীয় গ্রিডে সঞ্চালন করা হয়।

বিজয় ধর/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়