ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

বরিশালের আড়ৎ হঠাৎ আলু শূন্য

নিজস্ব প্রতিবেদক, বরিশাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৬, ২২ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২১:২০, ২২ সেপ্টেম্বর ২০২৩
বরিশালের আড়ৎ হঠাৎ আলু শূন্য

বরিশালের আড়ৎগুলো হঠাৎ আলু শূন্য অবস্থায় রয়েছে। শুক্রবার (২২ সেপ্টেম্বর) নগরীর চকবাজার সংলগ্ন ফরিয়াপট্টির সবকটি আড়ৎ ঘুরেও আলুর দেখা পাওয়া যায়নি। তবে খুচরা বাজারে আলু পাওয়া গেলেও বিক্রেতারা সাধারণ ক্রেতাদের কাছে নিত্যপ্রয়োজনীয় এই সবজিটি বিক্রি করেছেন ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে।

আড়তদাররা বলছেন, আমদানি না হওয়ায় তাদের কাছে আলু নেই। তবে সাধারণ ব্যবসায়ীরা জানান, সরকারের বেধে দেওয়া দামে কোল্ডস্টোরেজ মালিকরা আলু বিক্রি না করার কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

বরিশালের রুপাতলীর ভাই-ভাই স্টোরের মালিক মো. কবির হাওলাদার জানান, আজ শুক্রবার সকাল থেকেই পাইকারি দোকানগুলোতে আলু পাওয়া যায়নি। গতকাল বৃহস্পতিবারও আমারা আলু কিনে খুচরা বিক্রি করেছি কেজি প্রতি ৪০ টাকায়। আজ শুক্রবার আলু কিনতে পারিনি তাই বিক্রিও করতে পারিনি। 

কবির হওলাদারের মতো একই কথা বলেছেন আলুর খুচরা বিক্রেতা বাংলা বাজারের মুদি দোকানি আবুল হোসেন বলেন, নতুন বাজারের আবদুল সোবাহান মিয়া, সাগরদী বাজারের আবদুল সালাম আকন।

মায়ের দোয়া ভান্ডারের আড়ৎদার এনায়েত হোসেন জানান, রাজশাহী বা মুন্সিগঞ্জের কোনো কোল্ডস্টোরেজ থেকে সরকার নির্ধারিত ২৭-২৮ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে না। বর্তমানে কোল্ডস্টোরেজ মালিকরা ব্যাপারীদের কাছে যে দাম চাচ্ছেন তাতে পরিবহন ও শ্রমিক খরচসহ কেজি প্রতি ৪০ টাকা খরচ হয়ে যাবে।

তিনি আরও জানান, দাম বেশি নিলেও কম দাম উল্লেখ করে ভাউচার দিতে চান কোল্ডস্টোরেজের মালিকরা। ব্যাপারীরা তাতে রাজি হচ্ছেন না। বাজার নিয়ন্ত্রণে বরিশাল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালালেও ব্যাপারীদের ক্রয় রশিদ দেখে চলে আসছেন। কারণে ব্যাপারীরা বলছেন অধিক দামে আলু কিনতে হয়। কোল্ডস্টোরেজের মালিকরা কৃষক ক্ষতিগ্রস্ত হবে বলে সরকারি রেট মানছে না। এমন পরিস্থিতিতে সরবরাহ ঠিক না থাকায় আড়ৎ আলু শূন্য হয়েছে।

এ বিষয়ে মুঠোফোনে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী বলেন, আলু নেই যে তা নয় বরং সরবরাহ কম। দুই-একদিনের মধ্যেই সব ঠিক হয়ে যাবে। যদি আলুর সরবরাহ কমে যায় তাহলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবো। 

তিনি আরও বলেন, কোল্ডস্টোরেজগুলোতে কেন্দ্রীয়ভাবে আমাদের অভিযান চলছে। আমার বাজারে সরবরাহ ঠিক রাখতে ব্যাপারী, আড়ৎদার, ব্যবসায়ীদের নিয়ে সভা করেছি। বাজারে কোনো অস্থিতিশীল পরিস্থিতি হবে না। তাছাড়া কেউ যদি ইচ্ছে করে সংকট সৃষ্টি করে প্রশাসন ব্যবস্থা নেবে।

স্বপন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়