ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে রংপুরের নিম্নাঞ্চল 

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ২৪ সেপ্টেম্বর ২০২৩  
টানা বৃষ্টিতে তলিয়ে গেছে রংপুরের নিম্নাঞ্চল 

রংপুরে আষাঢ়-শ্রাবণকেও হার মানিয়ে আশ্বিনে হচ্ছে মুষলধারে বৃষ্টি। এ অসময়ের টানা বৃষ্টিতে তলিয়ে গেছে রংপুরের নিম্নাঞ্চল। সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এতে করে চরম বিপাকে পড়েছেন দিনমজুর ও খেটে খাওয়া মানুষরা।

শনিবার সকাল থেকে থেমে থেমে শুরু হওয়া এই বৃষ্টি আজ রোববার (২৪ সেপ্টেম্বর) ভোর থেকে আরও ভয়াবহ রূপ নিয়েছে। টানা বৃষ্টিতে উত্তরের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। 

আবহাওয়া অফিসের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ৮৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নীলফামারীর সৈয়দপুরে।

বৃষ্টিপাতের বিষয়ে রংপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজার রহমান বলেন, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে হওয়া ৮৩১ মিলিমিটার বৃষ্টিপাতের মধ্যে নীলফামারীর সৈয়দপুরে সর্বোচ্চ ২৫৯.৪ মিলিমিটার এবং রংপুরে ১০৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা এ মৌসুমে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত। আরও দুদিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর নগরীর অনেক স্থানে ইতোমধ্যেই জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এছাড়াও টানা বর্ষণে অস্বাভাবিক হারে পানি বাড়তে শুরু করেছে তিস্তা নদীতে।

এদিকে, রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ওবায়দুর রহমান মণ্ডল বলেন, এখন ধানের মৌসুম। এই বৃষ্টি ধানের জন্য খুবই উপকারী। তবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে সবজি ক্ষেতে বিরূপ প্রভাব পড়তে পারে। যা পানি নেমে যাওয়ার পর বোঝা যাবে বলেও জানান তিনি।

আমিরুল ইসলাম/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়