ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

পঞ্চগড়ে ১৩৭ মিলি বৃষ্টিপাত, গুচ্ছগ্রামের ৫০ পরিবার পানিবন্দি

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ২৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৪:২৬, ২৪ সেপ্টেম্বর ২০২৩
পঞ্চগড়ে ১৩৭ মিলি বৃষ্টিপাত, গুচ্ছগ্রামের ৫০ পরিবার পানিবন্দি

টানা তিনদিন ধরে মাঝারি থেকে ভারি বর্ষণ চলছে উত্তরের জেলা পঞ্চগড়ে। গত ২৪ ঘণ্টায় এ জেলায় ১৩৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১২টায় জেলার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র এই বৃষ্টিপাত রেকর্ড করে।

আবহাওয়া অফিস জানায়, শনিবার দুপুর ১২টা থেকে রোববার দুপুর ১২টা পর্যন্ত এই বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে, সকাল ৯টায় ১০৮ মিলিমিটার রেকর্ড করা হয়েছিলো। গতকাল রেকর্ড করা হয়েছিললো ৪৭ মিলিমিটার বৃষ্টিপাত। কখনো ভারি আবার কখনো থেমে থেমে বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে শুরু করেছে। 

এদিকে, টানা বৃষ্টির কারণে স্থবিরতা দেখা দিয়েছে জেলা জুড়ে। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না অনেকেই। বিশেষ করে চরম বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষরা। বৃষ্টিপাতের কারণে শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আদালতে যেতে শিক্ষার্থী ও চাকরিজীবীসহ সব পেশার মানুষকে দূর্ভোগে পড়তে দেখা গেছে। এছাড়া, ভারি বর্ষণে ডুবে গেছে বিভিন্ন এলাকার ফসলি জমি। বেড়েছে নদ-নদীর পানিও। 

সদর উপজেলার হাড়িভাসা এলাকার মঈনউদ্দিন ও সিরাজুল ইসলাম জানান, বৃষ্টির পানিতে তাদের শিম ও বাদাম ক্ষেত তলিয়ে গেছে। দ্রুত নিষ্কাশন না হলে ক্ষতির সম্মুখীন হবেন তারা।

হাফিজাবাদ ইউনিয়নের কামারপাড়া এলাকার আবুল বাসার, হাবিবুর, আব্দুল কাদের জানান, তাদের আমনের আবাদসহ শিম ক্ষেতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন তারা।

পঞ্চগড় সদর উপজেলার রাজমহল এলাকার পঞ্চালয় গুচ্ছগ্রামের সভাপতি দেলোয়ার হোসেন জানান, তাদের গুচ্ছগ্রামের অন্তত ৫০টি পরিবার পানিবন্দি হয়ে আছেন। সকাল থেকে চুলায় আগুন জ্বলেনি তাদের। ফলে শুকনো খাবার খেয়েই দিন পার করছেন তারা।

সদর উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা মাহবুবুল আলম বলেন, ভারি বর্ষণে বিভিন্ন কৃষি জমি প্লাবিত হয়েছে। কিছু এলাকায় জমির ফসল তলিয়ে গেছে। এতে কৃষকরা মোটামুটি ক্ষতির সম্মুখীন হবেন। তবে পানি দ্রুত নিষ্কাশন হলে ক্ষতির পরিমাণ কম হবে। তারপরও আমরা ক্ষতির পরিমাণ নিরূপণে কাজ করছি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক সামি উজ জামান বলেন, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে এ বৃষ্টিপাত হচ্ছে। আগামিকাল ২৫ সেপ্টেম্বর কিছুটা হালকা বৃষ্টিপাত হতে পারে।

আবু নাঈম/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়