ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রাঙামাটির রত্নাংকুর বন বিহারে ‘মধু পূর্ণিমা’ উদযাপন

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ২৯ সেপ্টেম্বর ২০২৩  
রাঙামাটির রত্নাংকুর বন বিহারে ‘মধু পূর্ণিমা’ উদযাপন

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাঙামাটির নানিয়ারচরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পুণ্য তীর্থভূমি রত্নাংকুর বন বিহারে ‘মধু পূর্ণিমা’ উদযাপিত হয়েছে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকালে রত্নাংকুর বন বিহারের দেশনালয়ে বিহার পরিচালনা কমিটি ও এলাকাবাসীর আয়োজনে বুদ্ধ মূর্তি দান, সঙ্ঘ দান, অষ্টপরিষ্কার দান, পিন্ড দান, ৮৪ হাজার বাতি দান, মধু দানসহ নানাবিধ দানের মধ্য দিয়ে মধু পূর্ণিমা উদযাপন করা হয়।

বিহার পরিচালনা কমিটির সভাপতি কমল কান্তি দেওয়ানের সভাপতিত্বে সঙ্ঘ প্রধান হিসেবে উপস্থিত ছিলেন- রত্নাংকুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ বিশুদ্ধানন্দ মহাস্থবির ও তার শিষ্য মণ্ডলী।

কমিটির সাংগঠনিক সম্পাদক উষাকিরণ চাকমার সঞ্চালনায় প্রধান পুণ্যার্থীরা হিসেবে উপস্থিত ছিলেন- সাবেক্ষং ইউপি চেয়ারম্যান সুপন চাকমা সুপম, ৪ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য পরেশ চাকমা, পরিচালনা কমিটির সহ-সভাপতি দেব জ্যোতি চাকমা, সাধারণ সম্পাদক প্রভাত কুসুম চাকমা প্রমুখ।

অনুষ্ঠানে ভিক্ষু সঙ্ঘের উদ্দেশ্যে ত্রিশরণসহ পঞ্চশীল প্রার্থনা করেন সমবেত পুণ্যার্থীরা। দেব ও মানুষের সুখ শান্তি মঙ্গল কামনায় পূজনীয় ভিক্ষুরা সুত্রপাঠ করেন। পরবর্তীতে পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত বিহার পরিচালনা কমিটির অফিস কক্ষ উদ্বোধন করা হয়।

উল্লেখ্য, মধু পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম এক শুভ তিথি। প্রতিবছর এই সময়ে বৌদ্ধ ভিক্ষুরা ত্রি-মাসিক বর্ষাবাস যাপন করে থাকেন। বিশেষ করে বর্ষাবাসের দ্বিতীয় পূর্ণিমায় মধু পূর্ণিমা উদযাপিত হয়। বর্ষাবাসের দ্বিতীয় পূর্ণিমা তিথি ভাদ্র মাসে এই উৎসব উদযাপন করা হয়। তাই এর অপর নাম ভাদ্র পূর্ণিমা। তবে বিশ্বে এটি মধু পূর্ণিমা নামে পরিচিত।

বিজয়/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়