ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

খুলনায় জ্বালানি তেল ব্যবসায়ীদের ধর্মঘট স্থগিত

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৮, ১ অক্টোবর ২০২৩   আপডেট: ২০:৫০, ১ অক্টোবর ২০২৩
খুলনায় জ্বালানি তেল ব্যবসায়ীদের ধর্মঘট স্থগিত

ফাইল ফটো

জ্বালানি তেল বিক্রিতে কমিশন বৃদ্ধি বাস্তবায়নের দাবিতে খুলনার ৩ ডিপো থেকে তেল উত্তোলন ও পরিবহণ বন্ধ রেখে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট স্থগিত করা হয়েছে। রোববার (১ অক্টোবর) সন্ধ্যায় ধর্মঘট স্থগিত করেন জ্বালানি তেল ব্যবসায়ীরা।

ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি সৈয়দ সাজ্জাদুল করীম কাবুল বলেন, জ্বালানি তেল বিক্রিতে কমিশন বৃদ্ধির দাবির প্রেক্ষিতে গেজেট প্রকাশ করা হয়েছে। কিন্তু তা কার্যকর করা হয়নি। ফলে রোববার সকাল থেকে তেল উত্তোলন ও পরিবহণ বন্ধ রাখা হয়। সন্ধ্যায় বাংলাদেশ পেট্রলিয়াম কর্পোরেশনের মার্কেটিং বিভাগের কর্মকর্তার আশ্বাসে ধর্মঘট স্থগিত করা হয়েছে। দু-একদিনের মধ্যে গেজেট সংশোধন ও কার্যকর করা হবে বলে তারা জানিয়েছেন।

ব্যবসায়ীদের দাবি ছিল, ডিজেলের ২ ভাগ, পেট্রলের ৩ ভাগ এবং অকটেনের ৪ ভাগ কমিশন বাড়িয়ে সাড়ে ৭ ভাগ করতে হবে। একইসঙ্গে তাদের শিল্প থেকে বাদ দিয়ে কমিশন এজেন্ট ঘোষণা করে গেজেট প্রকাশ করতে হবে। এছাড়া, পুরাতন ট্যাংকলরি অবসরের সময় ২৫ বছর থেকে বাড়ানোর দাবি জানানো হয়।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর কমিশন বৃদ্ধির দাবিতে তেল উত্তোলন বন্ধ করে দিয়েছিলেন জ্বালানি তেল ব্যবসায়ীরা। এরপর সরকারের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করে নেন তারা। পরবর্তীতে ২৬ সেপ্টেম্বর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় কমিশন বাড়িয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। সেই অনুযায়ী প্রতি ১০০ টাকার অকটেন বিক্রিতে পাম্প মালিকরা ৪ টাকা ২৮ পয়সা, পেট্রল বিক্রিতে ৪ টাকা ৩৪ পয়সা, কেরোসিনে ২ টাকা এবং ডিজেলে ২ টাকা ৮৫ পয়সা কমিশন পাবেন। এর আগে, ডিজেলে ২ শতাংশ, পেট্রলে ৩ শতাংশ এবং অকটেনের ৪ শতাংশ কমিশন ছিল।

নূরুজ্জামান/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ