ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

তিস্তায় ১২ ঘণ্টায় পানি বেড়েছে ১০০ সেন্টিমিটার

নীলফামারী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১০, ৪ অক্টোবর ২০২৩  
তিস্তায় ১২ ঘণ্টায় পানি বেড়েছে ১০০ সেন্টিমিটার

ভারতের সিকিম রাজ্যে অতিবৃষ্টিতে পানি বাড়ছে তিস্তায়। গত ১২ ঘণ্টায় ১০০ সেন্টিমিটার পানি বেড়েছে। বুধবার (৪ অক্টোবর) সন্ধ্যা ৬টার দিকে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উজানে ভারি বর্ষণের কারণে তিস্তাসহ আশপাশের সবগুলো নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। সতর্কতা জারি করে নিম্নাঞ্চলের মানুষজনকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।

আসফাউদ্দৌলা আরও বলেন, স্থানীয় প্রশাসনের সহযোগিতায় আমরা সবাইকে সচেতন করেছি। কোথাও কোনও সমস্যা হলে পানি উন্নয়ন বোর্ড তা মোকাবিলায় প্রস্তুত রয়েছে।

এদিকে, তিস্তায় পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা ও ভাঙন আতঙ্কে দিন পার করছেন নদীপাড়ের বাসিন্দারা। ইতিমধ্যে নদী তীরবর্তী বসতবাড়ি ও ফসলের ক্ষেত তলিয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

ডিমলা উপজেলার কেল্লাপাড়া গ্রামের বাসিন্দা মজিবর রহমান বলেন, সকালে নদীতে পানি বৃদ্ধি পেতে শুরু করে। দুপুরের পরে পানি হু হু করে বাড়তে থাকে। মুহূর্তের মধ্যে চরের ধানক্ষেত তলিয়ে গেছে।

কালীগঞ্জ গ্রামের বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, সকালের দিকে চরে গরু বেঁধে আসি। সেখান থেকে আসার ঘণ্টাখানেক পরই পানি বৃদ্ধি পেয়ে চরগুলো তলিয়ে গেছে।

ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান ময়নুল হক বলেন, একদিকে উজানের ঢল, অন্যদিকে অবিরাম বৃষ্টি হওয়ায় মানুষ চরম দুর্ভোগে পড়েছে। উত্তর খড়িবাড়ী গ্রামের প্রতিটি বাড়িতে হাঁটু থেকে কোমর পর্যন্ত পানিতে তলিয়ে গেছে।

ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরে আলম সিদ্দিকী বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকাল থেকে সতর্কতা জারি করে প্রচারণা চালানো হচ্ছে। এখন পর্যন্ত কোথাও কোনো ধরণের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সিথুন/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়