ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ইউরেনিয়ামের দ্বিতীয় চালানটি সিরাজগঞ্জ অতিক্রম করে পাবনার পথে

সিরাজগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ৬ অক্টোবর ২০২৩   আপডেট: ১১:৩৪, ৬ অক্টোবর ২০২৩
ইউরেনিয়ামের দ্বিতীয় চালানটি সিরাজগঞ্জ অতিক্রম করে পাবনার পথে

কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে সড়ক পথে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়ক পার হয়ে সিরাজগঞ্জ অতিক্রম করেছে পাবনার রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের ইউরেনিয়ামের দ্বিতীয় চালান।

শুক্রবার (৬ অক্টোবর) সাড়ে ১০ টায় হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদরুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন। 

এরআগে, সকাল ৯টা ৪০ মিনিটে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম টোল প্লাজা অতিক্রম করে ইউরেনিয়ামবাহী গাড়ি। এ জন্য মহাসড়কের গাড়ি চলাচল বন্ধ রাখা হয়েছে। বর্তমানে যানবাহন চলাচল শুরু হয়েছে।

জানা যায়, ইউরেনিয়ামের দ্বিতীয় চালান সড়ক পথে নেয়ার কারণে শুক্রবার (৬ অক্টোবর) ভোর থেকেই নিরাপত্তার স্বার্থে হাটিকুমরুল বনপাড়া মহাসড়ক এবং বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়ক দিয়ে পরিবহন চলাচল সীমিত করা হয়। সকাল ৮টা থেকে মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এসময় মহাসড়কের সঙ্গে সংযুক্ত সকল আঞ্চলিক সড়কের পরিবহন ও মানুষের চলাচল বন্ধ করে দেওয়া হয়। সকাল ৯টা ৪০ মিনিটের দিকে ইউরেনিয়ামের দ্বিতীয় চালানের পরিবহন বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর অতিক্রম করে। বহরে পুলিশ, র‌্যাব এবং সেনাবাহিনীর গাড়ি ছিলো।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী জানান, মহাসড়কে নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ স্থানসহ পুরো মহাসড়ক জুড়ে মোতায়েন ছিলো পুলিশ সদস্য। ইউরেনিয়াম বহনকারী পরিবহনের বহরটি বঙ্গবন্ধু সেতু পার হয়ে সিরাজগঞ্জের হাটিকুমরুল হয়ে বনপাড়া মহাসড়ক হয়ে পাবনার দিকে রওনা হয়েছে।

এদিকে, নাটোর বনপাড়া হয়ে দাশুরিয়া দিয়ে পাবনার রূপপুর যাবে ইউরেনিয়ামবাহী গাড়িবহরটি। সকাল সাড়ে ১০টার পর সিরাজগঞ্জের মহাসড়কের যান চলাচল উন্মুক্ত করে দেওয়া হয়।

সিরাজগঞ্জ পুলিশ সুপার (এসপি) আরিফুর রহমান মন্ডল বলেন, ঢাকা থেকে রূপপুরে ইউরেনিয়ামের দ্বিতীয় চালান আসছে। এ জন্য মহাসড়ক ফাঁকা রাখা হয়েছে। তবে ইউরেনিয়াম সিরাজগঞ্জ মহাসড়ক পাড়ি দেওয়ার পর যানবাহন চলাচল শুরু হয়েছে।

উল্লেখ্য, রূপপুরের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান আসে গত (২৮ সেপ্টেম্বর), তা আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের পর আজ শুক্রবার (৬ অক্টোবর) এসেছে দ্বিতীয় চালান।

অদিত্য রাসেল/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়