ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বেহাল দশা মাদারীপুর পৌরসভার অধিকাংশ সড়কের, কমছে না ভোগান্তি

বেলাল রিজভী, মাদারীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০০, ৬ অক্টোবর ২০২৩   আপডেট: ২০:৩৬, ৬ অক্টোবর ২০২৩
বেহাল দশা মাদারীপুর পৌরসভার অধিকাংশ সড়কের, কমছে না ভোগান্তি

১৮৭৫ সালে প্রতিষ্ঠিত হয় মাদারীপুর পৌরসভা। এটি বাংলাদেশের অন্যতম প্রাচীন পৌরসভা। প্রাচীন হলেও এই পৌরসভায় এখনো তেমন উন্নয়নের ছোঁয়া লাগেনি। এখনও এই পৌরসভায় কাঁচাসড়ক রয়েছে ১৬ কিলোমিটার, আর ইটবিছানো ২০ কিলোমিটার সড়ক রয়েছে। এছাড়াও, অধিকাংশ সড়কই খানাখন্দে ভরা। অথচ প্রতি বছরই পৌরসভার সড়কগুলো সংস্কারে ব্যয় হয় কোটি কোটি টাকা। সরকারি অর্থের অপচয় হলেও নাগরিক দুর্ভোগ না কমায় ক্ষুব্ধ সাধারণ মানুষ।

মাদারীপুর পৌরসভা সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পসহ পৌরসভার রাজস্ব খাত থেকে সড়ক ও নালা নির্মাণে বরাদ্দ ছিলো ৩ কোটি ২৬ লাখ ৯৬ হাজার টাকা। ২০২২-২৩ অর্থবছরে গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পসহ পৌরসভার রাজস্ব খাত থেকে সড়ক ও ড্রেন নির্মাণে বরাদ্দ হয় ৪ কোটি ৭৮ লাখ ৭ হাজার টাকা। 

সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে, মাদারীপুর পৌরসভায় ৭০ কিলোমিটার পাকা সড়ক রয়েছে। এরমধ্যে ২০ কিলোমিটার সড়কে ইট বিছানো এবং ঝুঁকিপূর্ণ রয়েছে ৫ কিলোমিটার সড়ক। এছাড়া, কাঁচা সড়ক রয়েছে ১৬ কিলোমিটার। এই পৌরসভায় মাত্র ২৮ কিলোমিটার পয়নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা রয়েছে।

সরেজমিন দেখা গেছে, মাদারীপুর জেলার প্রধান বানিজ্য কেন্দ্র হচ্ছে পুরানবাজার। শুধু শহরবাসী নয় এই বাজারে আসেন সারা জেলার মানুষ। অথচ এই বাজারে আসা যাওয়ার গুরুত্বপূর্ণ সড়কটির বেহাল অবস্থা। সড়কের বিভিন্নস্থানে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় চলাচলে সাধারণ মানুষদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। শুধু এই সড়ক নয় শহরের গুরুত্বপূর্ণ সব সড়কেরই অবস্থা বেহাল। 

শহিদ বাচ্চু সড়ক, রেন্ডিতলা সড়ক, ইউআই সরকারি উচ্চ বিদ্যালয় সড়ক, বাদামতলা সড়ক, ডা. সিরাজুল ইসলাম তোতা, হামিদ আকন্দ সড়কসহ অধিকাংশ সড়কের পিচ উঠে গেছে। সৃষ্টি হয়েছে গর্তের। সামান্য বৃষ্টি হলেই খানাখন্দের কারণে চলাচলের অযোগ্য হয়ে পড়ে সড়কগুলো। শহরের তরমুগরিয়া এলাকা থেকে কাজীর মোড় পর্যন্ত সড়কের কয়েকটি জায়গায় বড় বড় গর্ত হয়েছে। আবার কিছু জায়গায় পিচ উঠে গেছে। সেই সঙ্গে বর্ষা মৌসুম হওয়ায় সড়কের গর্তগুলো পানিতে ভরে থাকে। ফলে এই সড়ক দিয়ে প্রতিদিন শত শত যাতায়াতকারীরা ভোগান্তিতে পড়তে হচ্ছে। অথচ এই সড়কটি মাত্র কয়েক মাস আগেই সংস্কার করা হয়েছে। বর্তমানে এই অবস্থা হওয়ায় শহরবাসীর মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

শহরের বাসিন্দা রিপন মল্লিক বলেন, আমার বাসার সমানের এই  ইউআই সরকারি উচ্চ বিদ্যালয় সড়ক সড়ক দিয়ে ইউআই স্কুলের শিক্ষার্থীরা আসা-যাওয়া করে। এই সড়কটির অবস্থা খুবই বেহাল। সড়কটি চলাচলের অযোগ্য হয়ে উঠেছে। সড়কটির দ্রুত সংস্কার প্রয়োজন।

পুরানবাজারের ব্যবসায়ী ইকবার বেপারী বলেন, শহরের অধিকাংশ সড়কের বেহাল দশা। অথচ আমরা কয়েক মাস আগেই দেখলাম সড়ক সংস্কার করেছে। কিন্তু সংস্কার কাজ টেকসই হচ্ছে না। আর এর পেছনে রয়েছে এক শ্রেণির দুর্নীতিবাজ কর্মকর্তারা। সড়করে বর্তমান অবস্থার দায় পৌর মেয়র নিজেও এড়াতে পারেন না। আমরা চাই টেকসই উন্নয়ন।

অটোরিকশা চালক আল-আমিন বলেন, পুরান বাজারের এই সড়কটি রোজার ঈদের সময় ঠিক করা হয়েছিল। কিন্তু এত অল্প সময়ের মধ্যেই এই সড়কের এই ভয়াবহ অবস্থা হয়েছে। 

মাদারীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি অ্যাডভোকেট মাসুদ পারভেজ বলেন, প্রতি বছর সড়ক সংস্কার হয়, আবার সেই সড়ক নষ্ট হয়ে যায়। মানুষের দুর্ভোগ কমে না। অপচয় হয় সরকারি অর্থ। মূলত দুর্নীতিবাজ কর্মকর্তা ও এই কাজে সংশ্লিষ্টদের কারণেই এমনটা হচ্ছে। আমরা চাই উন্নয়ন কাজে কর্তৃপক্ষের কঠোর নজরদারি। যাতে কেউ অনিয়মের মাধ্যমে কাজ করতে না পারে। তিনি পৌরসভার কর্তৃপক্ষের কাছে দ্রুত সময়ের মধ্যে সড়কগুলো সংস্কারের দাবি জানান।

মাদারীপুর পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রাজিব মাহমুদ কাওসার বলেন, মূলত বৃষ্টির পানি জমে এই গর্তের সৃষ্টি হয়েছে। সংস্কার কাজের জন্য মালপত্র আনা হয়েছে। বৃষ্টি একটু কমলেই সড়ক সংস্কারের কাজ শুরু করা হবে। 

এ বিষয়ে মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ বলেন, আমরা শহরের রাস্তা ঘাট ও ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের জন্য একটি পরিকল্পনা নিয়েছি। নতুন অর্থ বছর থেকে টেকসই সড়ক ও ড্রেন নির্মাণ করা হবে। এতে করে সমস্যা দূর হয়ে যাবে বলে আশা করছি।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়