ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় শতাধিক পরিবার পানিবন্দি 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ৯ অক্টোবর ২০২৩   আপডেট: ০৯:৫৮, ৯ অক্টোবর ২০২৩
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় শতাধিক পরিবার পানিবন্দি 

টানা বৃষ্টিতে পানিবন্দি হয়ে পড়েছে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার দুটি মহল্লার শতাধিক পরিবার। জলাবদ্ধতায় শহরের বেলেপুকুর ও বিদিরপুর মহল্লার এসব মানুষ ব্যাপক ভোগান্তিতে পড়েছেন। 

যাতায়াতের রাস্তা ডুবেছে, এমনকি বাড়ির মধ্যেও পানি ঢুকে গেছে। তবে পৌর কর্তৃপক্ষ বলছে- বৃষ্টির পানি নিষ্কাশনে কাজ করা হচ্ছে।

সরজমিনে বেলেপুকুর মহল্লায় গিয়ে দেখা যায়- চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার তিন নম্বর ওয়ার্ডের একাংশ পানিবন্দি থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন। গত চারদিনের টানা বর্ষণে শহরের অক্ট্রয় মোড়ের পুকুরটি উপচে গেলে ওই মহল্লাবাসী পানিবন্দি হয়। ফলে শাহ নেয়ামতুল্লাহ কলেজের ভিতর থেকে জলবদ্ধতা সৃষ্টি হয়। কলেজের মাঠ ডুবে যাওয়ার পাশাপাশি আশপাশের প্রায় অর্ধশত পরিবারের বাড়িঘর পানিতে ভাসছে। মহল্লাবাসীর যাতায়াতের রাস্তাটির পাশাপাশি অনেকের বাড়ির ভিতরেও পানি ঢুকে পড়েছে।

স্থানীয়রা জানান- নিউ মার্কেট, কালেক্টরেট চত্বর, নিয়ামতনগর, লাখেরাজপাড়াসহ আশপাশের মহল্লার সব দুষিত পানি অক্ট্রয় মোড়ের পুকুরটিতে পড়ে। এছাড়া নতুন ড্রেন নির্মাণ হওয়ায় আলীনগর, মুন্সিপাড়া, বেলেপুকুরের একাংশের এলাকার পানি এ পুকুরটিতে নামছে। এদিকে ভারী বর্ষণে পুকুরটি উপচে বেলেপুকুর এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। সৃষ্ট এ জলাবদ্ধতায় প্রায় মাস খানেকের বেশি সময় ধরে এ মহল্লার মানুষকে ভোগান্তি সইতে হচ্ছে। জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় তাদের অনেক জনের বাড়ির মধ্যে পানি ঢুকে গেছে। যার ফলে সাপ আর বিষাক্ত পোকামাকড়ের উপদ্রব দেখা দিয়েছে এ মহল্লাটিতে। ফলে আতঙ্কে দিন কাটছে তাদের।

পৌরপ্রশাসনের বিরুদ্ধে অভিযোগ তুলে স্থানীয় বাসিন্দারা জানান- তারা নিয়মিত পৌরকর পরিশোধ করলেও, কাঙ্খিত সুবিধা পান না। পৌর কর্তৃপক্ষকে তারা এ বিষয়টি বারবার অবগতি করলেও তারা কোন কথা শুনছেই না।  

অন্যদিকে টানা বৃষ্টিতে মাঠ ও পুকুর ভেসে যাওয়ায় বিদিরপুর এলাকার রেললাইনের ধারের নিম্নাঞ্চলে প্রায় বাড়িগুলোতে পানি ঢুকেছে। তাদের ঘরে হাঁটু পানি থাকায় সব ধরণের কাজ করতেই ভোগান্তিতে পোহাতে হচ্ছে তাদের।

বেলপুকুর মহল্লার মমরেজুল ইসলাম জানান- প্রায় দেড়মাস থেকে হাঁটুপানি ভেঙে রাস্তা দিয়ে যাতায়াত করতে হয়। এ রাস্তা দিয়ে পুরুষ মানুষের কষ্ট না হলেও মহিলাদের বেশ ভুগতে হয়।

এদিকে অক্ট্রয় মোড় থেকে ব্যবহৃত পানিগুলো ড্রেনের সাহায্যে রুহুলবাঁধ এলাকায় পানিগুলো পড়ে। কিন্তু এ ড্রেনটি গত বছর থেকে অকেজো হয়ে আছে। ড্রেনটি মেরামত এবং পরিষ্কার করার জন্য দেড় লাখ টাকা বরাদ্দ হয়। প্রায় ২০ দিন আগে বিশ্বরোড এলাকার ড্রেনের দুটি ঢাকনা উঠানো হলেও, এখনও কাজ শুরুই হয়নি।

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিল রাজু আহমেদ জানান, বিশ্বরোড এলাকার ড্রেনটি মেরামত এবং পরিষ্কার করার জন্য ব্যক্তিগত তহবিল হতে দেড় লাখ টাকার বাজেট ঘোষণা করেছেন আব্দুল ওদুদ।

পৌর এলাকার বিদিরপুর ও বেলেপুকুর মহল্লার পানি নিষ্কাশনে ড্রেনগুলো পরিষ্কারের জন্য কাজ শুরু করা হয়েছে বলে জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র নাজনিন ফাতেমা জিনিয়া।

তিনি বলেন- পৌরসভার লোকজন সরজমিনে পানিবন্দি পরিবারের কাছে গিয়ে খোঁজ খবর নিয়েছে। তাদের সঙ্কট নিরসনের জন্য পৌরসভা কাজ করছে। 

শিয়াম/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়