ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

অবৈধভাবে বালু উত্তোলন: ৭ জনের ১৫ দিনের সাজা

মাদারীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৭, ১৪ অক্টোবর ২০২৩  
অবৈধভাবে বালু উত্তোলন: ৭ জনের ১৫ দিনের সাজা

মাদারীপুরে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় সাত জনকে গ্রেপ্তার করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় বালু পরিবহনে ব্যবহৃত সাতটি বাল্কহেড জব্দ করা হয়। পরে গ্রেপ্তারকৃতদের প্রত্যেককে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দীন। 

শনিবার(১৪ অক্টোবর) বিকেলে সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদে এ অভিযান পরিচালনা করা হয়। 

সাজাপ্রাপ্তরা হলেন- পিরোজপুরের নেছারাবাদ উপজেলার রাজাবাজার এলাকার মো. দুলাল মাঝির ছেলে মো. মহসিন (৩৫), বড়ইবাড়ী এলাকার মোস্তফা মিয়ার ছেলে ফরিদ (৩৭), বলদিয়া কাটাখালি এলাকার মো. মোস্তফা কামালের ছেলে নাসির (৩০), ইয়াকুব আলী হাওলাদারের ছেলে জাহারুন (২৫), গ্রামডুবি এলাকার আইউব আলীর ছেলো ওবায়দুল (৩৪), উত্তর কুটিবুনিয়া গ্রামের আব্দুল মান্নানের ছেলে মো. জলিল (৩০) এবং বরিশালের বানারীপাড়া উপজেলার পশ্চিম তেতলা গ্রামের আজিজ হাওলাদারের ছেলে মো. রাসেল (২৭)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শ্রীনদী এলাকায় নদী থেকে ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করা হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় নদীতে ৭টি বাল্কহেড বালু ভরা অবস্থায় জব্দ করে প্রশাসন। গ্রেপ্তার করা হয় সাত জনকে। গ্রেপ্তারকৃতরা অপরাধ স্বীকার করায় তাদের প্রত্যককে ১৫ দিনের সাজা দেওয়া হয়। এছাড়া জব্দকৃত বাল্কহেডে থাকা ৪৪ হাজার ঘনফুট বালু বাজেয়াপ্ত করা হয়। যার আনুমানিক বাজারমূল্য ২ লাখ ২০ হাজার টাকা।

ইউএনও মো. মাইনউদ্দিন জানান, জব্দকৃত বাল্কহেড মালিকদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কলাতলা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জকে দায়িত্ব দেওয়া হয়েছে। বাল্কহেডগুলো পুলিশ হেফাজতে আছে।

তিনি আরও বলেন, অবৈধ বালু ও মাটি উত্তোলনের ব্যাপারে প্রশাসন কঠোর অবস্থানে আছে। আমাদের এ অভিযান আগামীতে অব্যাহত রাখা হবে।

বেলাল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়