ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ইলিশ রক্ষায় অভিযান 

দুই দিনে ৪ জনের কারাদণ্ড, ৭০ হাজার টাকা জরিমানা

মানিকগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ২১ অক্টোবর ২০২৩   আপডেট: ১০:২৯, ২১ অক্টোবর ২০২৩
দুই দিনে ৪ জনের কারাদণ্ড, ৭০ হাজার টাকা জরিমানা

নিষেধাজ্ঞা সত্ত্বেও মানিকগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় থেমে নেই ইলিশ শিকার। জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুইদিনে ১৯ জনকে আটক করা হয়েছে। এদের ১৫ জনকে ৭০ হাজার টাকা জরিমানা ও ৪ জনকে ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক। 

মানিকগঞ্জ জেলায় প্রায় ৫০ কিলোমিটার নদী তীরবর্তী এলাকা রয়েছে। হরিরামপুর, শিবালয় ও দৌলতপুর উপজেলার রয়েছে পদ্মা-যমুনা নদী। দৌলতপুর ও শিবালয় উপজেলায় যমুনা তীরবর্তী এলাকা থেকে গত দুইদিনে এদের আটক করে প্রশাসন।

দৌলতপুর উপজেলা সহকারী কমিশনার( ভূমি) এস এম ফয়েজ উদ্দিন জানান, বৃহস্পতিবার (১৯ অক্টোবর) যমুনায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ৬ জনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ৩০ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে। এছাড়া জব্দকৃত ২৫ কেজি ইলিশ মাছ মাদ্রাসায় এতিমদের মাঝে বিতরণের জন্য হস্তান্তর করা হয়েছে। 

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহিদুর রহমান জানান, শুক্রবার (২০ অক্টোবর) জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ পৃথক চারটি অভিযান পরিচালনা করে ১৩ জনকে আটক করে। এদের মধ্যে ৯ জনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাকি ৪ জনকে কারাদণ্ড প্রদান করা হয়েছে। অভিযানে উদ্ধার হওয়া ১০ হাজার মিটার বিনষ্ট করা হয়েছে। এছাড়া উদ্ধার হওয়া ১১৬ কেজি ইলিশ মাছ শিশু সদন, ৪ টি এতিমখানা ও উপজেলা পরিষদ সংলগ্ন দুস্থ মানুষদের মাঝে বিতরণ করা হয়েছে।

প্রসঙ্গত, বুধবার (১১ অক্টোবর) মধ্যরাত থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার।

জাহিদুল হক চন্দন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়