ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

বিপজ্জনক বাঁক 

কক্সবাজারের সড়কে ৯ মাসে ঝরলো ৬৬ প্রাণ

তারেকুর রহমান, কক্সবাজার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৯, ২২ অক্টোবর ২০২৩   আপডেট: ০৯:৫৩, ২২ অক্টোবর ২০২৩
কক্সবাজারের সড়কে ৯ মাসে ঝরলো ৬৬ প্রাণ

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কক্সবাজার অংশে ১১৪টি বাঁক রয়েছে। তন্মধ্যে ৪০টি বাঁকের অবস্থা বেহাল দশায় পরিণত হয়েছে। ফলে এ জেলার সড়কে ৬৪টি দুর্ঘটনায় ৬৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১০৮ জন।  

ঝুঁকিপূর্ণ এই বাঁকগুলোতে দুর্ঘটনা এড়াতে আয়না বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শাহে আরেফিন। 

তিনি বলেন, ‘চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যানবাহন চলাচলে বেশিরভাগ দুর্ঘটনা বাঁকের কারণে হয়। এ মহাসড়কের কক্সবাজার অংশে ১১৪টি বাঁক রয়েছে। এসব বাঁকে দুর্ঘটনা বেশি ঘটে থাকে। তাই আমরা ও ওখান থেকে ৪০টি বাঁককে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সেখানে আয়না বসানোর পরিকল্পনা করেছি। আয়নাগুলো বসালে বিপরীত দিক থেকে আসা যানবাহন অপর যানবাহনকে আয়নাতে দেখতে পাবে। ফলে সড়ক দুর্ঘটনা অনেকটা কমে আসবে।’

বিআরটিএ সূত্র মতে, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে চট্টগ্রাম-কক্সবাজার ৬৪টি দুর্ঘটনায় ৬৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১০৮ জন। 

হাইওয়ে কুমিল্লা রিজিয়নের সূত্র মতে, এ মহাসড়কে মারা গেছে ৫৬ জন। তন্মধ্যে চিরিঙ্গা হাইওয়ে থানা এলাকায় ২৮ জন, শাহপুরীতে ৬ জন, রামু ক্রসিংয়ে ৭ জন, মালুমঘাটে ১২ জন ও হোয়াইক্যংয়ে ৩ জন মারা যান। 

কক্সবাজারের চিরিঙ্গা হাইওয়ে থানার ইনচার্জ খোকন কান্তি রুদ্র বলেন, ‘কক্সবাজার চট্রগ্রাম মহাসড়কের অধিকাংশ অংশে প্রশস্ততা কম এবং বাঁকও বেশি। সড়কের তুলনায় যানবাহনের সংখ্যাও বেশি। মুল সড়ক থেকে ফুটপাত নিচু হওয়ায় গাড়ি খাদে পড়ে দুর্ঘটনা ঘটে। তিনি বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে শনিবার (২১ অক্টোবর) পর্যন্ত আমার দায়িত্বে থাকা চিরিঙ্গা হাইওয়ে সড়কে দুর্ঘটনায় ২৮ জন নিহত, ২৬ জন আহত হয়েছে। এসব ঘটনায় ৩৪টি গাড়ি জব্দ করা হয়। ১৫টি  মামলা এবং ৪ জনকে আটক করা হয়েছে। আমরা সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতামূলক কার্যক্রম করে আসছি।’

বিআরটিএ কক্সবাজার সার্কেলের (মোটরযান পরিদর্শক) মো. মামুনুর রশীদ বলেন, রোববার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস। দিবসটি উপলক্ষে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার বিআরটিএ কার্যালয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সড়ক নিরাপত্তা বিষয় সম্পর্কে সচেতন বৃদ্ধির লক্ষে সচেতনমূলক সেমিনার করা হয়।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়