ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

মহাসড়কের পাশে পৌরসভার বর্জ্য

রুবেল মজুমদার, কুমিল্লা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৬, ২২ অক্টোবর ২০২৩  
মহাসড়কের পাশে পৌরসভার বর্জ্য

দেশের ‘লাইফলাইন’ খ্যাত ঢাকা–চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম অংশের এক পাশে খোলা জায়গায় ফেলা হচ্ছে বর্জ্য। এতে বিষক্রিয়ায় সড়কের পাশের কয়েকটি গাছ মারা গেছে। দুর্গন্ধে সংশ্লিষ্ট এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। একই সঙ্গে সড়কের ওই অংশে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে হাজারো পথচারীকে। 

শনিবার (২১ অক্টোবর) দুপুর ১২টার দিকে সরেজমিনে গিয়ে দেখা গেছে, চৌদ্দগ্রাম বিসিক এলাকার সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে চৌদ্দগ্রাম পৌরসভার একটি ট্রাক থেকে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। পৌরসভার তিন পরিচ্ছন্নতা কর্মীকে ট্রাক থেকে ময়লা নামাতে দেখা যায়। পরে দুপুর ১টার দিকে পৌরসভার আরও একটি ট্রাককে একই জায়গায় ময়লা ফেলতে দেখা যায়।

পরিচ্ছন্নতাকর্মী জামাল জানান, সকাল থেকে পৌরসভার বিভিন্ন এলাকার ময়লা-আবর্জনা সংগ্রহ করা হয়। পরে পৌরসভার ট্রাকে করে এই আবর্জনা দুই থেকে তিন দফায় মহাসড়কের এ স্থানে এনে ফেলা হয়।

ময়লা আনার কাজে ব্যবহৃত ট্রাকের চালক মো. সাগর মিয়া বলেন, প্রতিদিনই এখানে ময়লা ফেলা হয়। ময়লার পরিমাণভেদে দিনে দুইবার, কখনো তিনবার ফেলতে হয়।

এই মহাসড়কে যাতায়াতকারী রিফাত আহমেদ বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মতো জায়গায় ময়লা ডাম্পিং করা উচিত নয়। আমরা প্রতিদিন এ সড়কে যাতায়াত করি। চৌদ্দগ্রাম বাজারের পর এক কিলোমিটারজুড়ে ময়লা ডাম্পিংয়ের কারণে নিশ্বাস নেওয়া যায় না। এছাড়া সড়কের দুই পাশের গাছগুলো মারা যাচ্ছে।

চৌদ্দগ্রাম পৌরসভার মেয়র মীর হোসেন মিরু বলেন, বর্জ্য ব্যবস্থাপনার জন্য আমরা কোনো জায়গা বরাদ্দ পাইনি। বরাদ্দ পেতে উপজেলার মাসিক সভা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অনুরোধ জানানো হয়েছে। ময়লা সংগ্রহ না করা হলে বিভিন্ন এলাকায় আবর্জনার স্তূপ সৃষ্টি হবে। তাই আবর্জনা সংগ্রহ করে বাধ্য হয়েই সড়কের পাশে ফেলতে হচ্ছে।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তানভীর হোসেন বলেন, আমরা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা মিটিংয়ে এ বিষয়টি পৌর মেয়রকে অবগত করেছি। আসলে পৌরসভার ময়লা ডাম্পিংয়ের কোনো ব্যবস্থা নেই। 

এ বিষয় কুমিল্লা সড়ক ও জনপদ বিভাগের নিবার্হী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, সড়কের পাশে আবর্জনা ডাম্পিং করার কারো অধিকার নেই। বিষয়টি আমরা জেনে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করবো।

কাওছার/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়