ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বৃষ্টিতে ধসে গেছে সাফারি পার্কের দেয়াল, কোর সাফারি বন্ধ

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ২৫ অক্টোবর ২০২৩   আপডেট: ১২:৫২, ২৫ অক্টোবর ২০২৩
বৃষ্টিতে ধসে গেছে সাফারি পার্কের দেয়াল, কোর সাফারি বন্ধ

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বাঘ-সিংহ-ভালুক, জেব্রা-জিরাফসহ আকর্ষণীয় বিভিন্ন প্রাণীর মুক্ত বিচরণ ক্ষেত্র কোর সাফারির বেষ্টনীর দেয়ালের বিভিন্ন স্থান ধসে পড়ায় বন্ধ রাখা হয়েছে কোর সাফারির অংশ। গত ৫ অক্টোবর ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টির কারণে পানির তোড়ে ওই দেয়াল ধসে পড়ে।

বুধবার (২৫ অক্টোবর) সকালে বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার।

তিনি জানান, গত ৫ অক্টোবর ঝড়ো হাওয়া ও ভারি বৃষ্টিতে ‘কোর সাফারি’ পার্কের দেয়াল ধসে পড়ে। সেই কারণে এই অংশটি বন্ধ থাকলেও পার্কের অন্যান্য অংশ চালু রয়েছে।

‘কোর সাফারিতে’ জিরাফ, জেব্রা, বাঘ, সিংহ, ভালুকসহ নানা দেশি-বিদেশি প্রাণী উন্মুক্ত ও প্রাকৃতিক পরিবেশে বিচরণ করে থাকে। সেখানে গাড়ি ছাড়া কোনো দর্শনার্থীর প্রবেশ করার সুযোগ নেই।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন সংরক্ষক ইমরান আহমেদ জানান, সপ্তাহ দুয়েক আগে ভারী বৃষ্টির কারণে কোর সাফারি আপাতত বন্ধ রাখা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে বৃষ্টির ঘনত্ব বেড়েছে। অল্প সময়ের বৃষ্টিতে অধিক পরিমাণের পানি হচ্ছে। এক টানা দুইদিন হলে যে পানি হতো এখন এক ঘণ্টার বৃষ্টিতে সেই পানি হচ্ছে। আগে বৃষ্টিতে এত পানি হতো না। সেই কারণে পানির তীব্রতায় পানি যেদিক দিয়ে নেমেছে সেই দিকের সম্পূর্ণ ওয়াল ধ্বসে গেছে। যে জায়গাতে পানির প্রবাহ ছিল ওয়ালে আটকে পানির উচ্চতা ৭ থেকে ৮ ফুট পর্যন্ত হয়েছিল। প্রাণীগুলো ভেসে লোকালয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। গাছ দিয়ে কোন মতে ব্যারিকেড তৈরি করা হয়েছে। এতে বাঘ, সিংহ, হরিণ ও হাতির বেষ্টনী ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাণীগুলোর যাতে কোনো ক্ষতি না হয় ওরাই যাতে লোকালয়ে যেতে না পারে আমাদের পার্কের স্টাফরা সারারাত জেগে থেকে দাঁড়িয়ে থেকে প্রহরা দিয়েছে। বাঘ সিংহের বেষ্টনী ক্ষতিগ্রস্ত হওয়ায় যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে তাৎক্ষণিকভাবে কোর সাফারি পার্ক বন্ধ ঘোষণা করা হয়েছে। 

তিনি বলেন, আশা করছি সপ্তাহ খানেকের মধ্যে কোর সাফারি চালু করা যাবে। 

/রফিক সরকার/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়