ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

গাজীপুরে ২ কারখানায় ও ১৫ গাড়িতে অগ্নিসংযোগ

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ৩১ অক্টোবর ২০২৩  
গাজীপুরে ২ কারখানায় ও ১৫ গাড়িতে অগ্নিসংযোগ

দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে যাওয়া গাড়ি

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পূর্বচন্দ্রা বোর্ডমিল এলাকায় মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুরে দুইটি পোশাক কারখানায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এসময় তারা অন্তত ১৫টি গাড়িতেও অগ্নিসংযোগ করে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে কারখানা দুটি সূত্রে জানা গেছে।

ফায়ার সার্ভিস ও কারখানা কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, আজ সকাল থেকে শ্রমিকরা বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ ও আন্দোলন শুরু করে। শ্রমিকদের বিক্ষোভ আশপাশের এলাকাগুলিতেও ছড়িয়ে পড়ে। দুর্বৃত্তদের একটি দল উপজেলার পূর্বচন্দ্রা বোর্ডমিল এলাকায় দুপুরের দিকে প্রথমে ফরটিস লিমিটেড নামের একটি পোশাক কারখানায় ঢুকে ব্যাপক ভাঙচুর চালায়। পরে কারখানার সীমানায় থাকা ৪টি মোটরসাইকেলে ও তিনটি ব্যক্তিগত গাড়ি, একটি মাইক্রোবাসে অগ্নিসংযোগ করে। পরে দুর্বৃত্তরা লিডা টেক্সটাইল লিমিটেড নামের আরেকটি কারখানায় প্রবেশ করে। সেখানেও তারা দুইটি কন্টেনার গাড়ি, একটি মিনিবাস ও চারটি প্রাইভেটকারে অগ্নিসংযোগ করে। তারা কারখানার গ্লাস ভাংচুর করে। খবর পেয়ে কালিয়াকৈর দমকল বাহিনীর একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় দুই ঘণ্টার চেষ্টায় দুপুর আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

লিডা টেক্সটাইল কারখানার মানব সম্পদ বিভাগের প্রধান জাহাঙ্গীর আলম জানান, দুর্বৃত্তরা হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করেছে। যানহনের অগ্নিসংযোগ করেছে। আমাদের ধারণা এটা শ্রমিকদের কাজ নয়। বহিরাগতরা কোনো উদ্দেশ্যে কারখানায় হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। 

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ইফতেখার রায়হান জানান, শ্রমিক আন্দোলনের সময় দুর্বৃত্তরা কারখানায় হামলা চালিয়ে ভেতরে থানা যানবাহনে অগ্নিসংযোগ করে এবং ব্যাপক ভাংচুর চালায়। প্রায় দুই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

এদিকে, আজ দুপুর দেড়টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রার পল্লী বিদ্যুৎ এলাকায় একটি মালবাহী ট্রাক ও পিকআপে আগুন দেয় আন্দোলনরত শ্রমিকরা। এতে ট্রাকের সামনে অংশ পুড়ে গিয়ে মালামালে আগুন লাগে। এর কিছু সময় পরই অপর একটি পিকআপে আগুন দেয় উত্তেজিত শ্রমিকরা। এসময় পুলিশ ধাওয়া দিলে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে মহাসড়ক থেকে সরে যায়। এরপর পুলিশ শ্রমিকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, পোশাক শ্রমিকদের নিয়ন্ত্রণ করতে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে। শ্রমিকদের ভাঙচুর না করে শান্ত থাকতে অনুরোধ করা হচ্ছে।

রেজাউল/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়