ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

গাজীপুরে কারখানায় আগুন ও শ্রমিক মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার ৯

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫২, ১ নভেম্বর ২০২৩   আপডেট: ১৯:১২, ১ নভেম্বর ২০২৩
গাজীপুরে কারখানায় আগুন ও শ্রমিক মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার ৯

গাজীপুর মহানগরীর কোনাবাড়ী এলাকায় শ্রমিক আন্দোলনের সময় একটি পোশাক তৈরি কারখানায় অগ্নিসংযোগ ও আগুনে পুড়ে এক শ্রমিকের মৃত্যুর ঘটনায় মামলা দায়ের হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে কারখানা নিরাপত্তাকর্মী গোলজার হোসেন বাদী হয়ে কোনাবাড়ী থানায় মামলাটি করেন। এ মামলায় ৯ জনের নাম উল্লেখ ও নাম না জানা আসামি করা হয়েছে ৭০০ থেকে ৮০০ জনকে। এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ৯ জনকে। 

গ্রেপ্তারকৃতরা হলেন- গাজীপুরের আমবাগ পূর্বপাড়া এলাকার মো. শের আলী (১৯), কোনাবাড়ী এলাকার মো. রিফাত (১৯), আমবাগ এলাকার খোবায়েত (২০),  কোনাবাড়ী কুদ্দুসনগর পুকুরপাড়া এলাকার মো. নূর হোসেন (১৮), আমবাগ এলাকার শান্ত তালুকদার (২১), বাইমাইল এলাকার মো. ইয়াসিন (১৯), কোনাবাড়ী এলাকার মহিদুল ইসলাম (২০), হরিনাচালা সেলিমনগর এলাকার মো. তোফালে (২২) ও আমবাগ পূর্বপাড়া এলাকার রহিম বাদশা (২২)।

আরও পড়ুন: পোশাক কারখানায় শ্রমিকদের দেওয়া আগুনে নিহত ১

মামলার এজাহার ও পুলিশ জানায়, কোনাবাড়ি এলাকার অনন্ত কোম্পানিজের এবিএম ফ্যাশন লিমিটেড নামের একটিা পোশাক তৈরির কারখানা রয়েছে। গত সোমবার শ্রমিক আন্দোলনের কারণে দুপুরের পর কারখানা ছুটি ঘোষণা করা হয়। ওইদিন বিকেলে বিক্ষোভ করে কারখানাটি ভাঙচুর করার চেষ্টা করে শ্রমিকরা। বেতন ভাতার বৃদ্ধির দাবির পক্ষে আন্দোলনরত নাম উল্লেখ করা ৯ জনসহ নাম না জানা ৭০০ থেকে ৮০০ জন শ্রমিক মেইন গেইট, সীমানা দেওয়াল ও পেছনের গেইট ভেঙ্গে কারখানার ভেতরে প্রবেশ করার চেষ্টা করে। এসময় কারখানার নিরাপত্তা কর্মী ও অন্য কর্মচারীরা বাধা দিলে ক্ষিপ্ত শ্রমিকরা ইট পাটকেলে নিক্ষেপ করে। এতে কয়েকজন আহত হন। এক পর্যায়ে হামলাকারীরা কারখানার নিচ তলা থেকে পাঁচ তলা পর্যন্ত বিভিন্ন ফ্লোরের অফিস কক্ষ, বিভিন্ন মেশিনারিজ, গুরুত্বপূর্ণ গার্মেন্টস এক্সোসরিজ ফেব্রিক্স, তেরি পোশাক, ফেয়ার প্রাইজ সপ, জেনারেটর, কমপ্রেসার ও এসি ভাঙচুর করে ব্যাপক ক্ষতি করে। এক পর্যায়ে তারা পেট্রোল দিয়ে কারখানার নিচ তলা থেকে চার তলা পর্যন্ত অফিস, ফ্লোর, ফেব্রিক্স গোডাউন, কাটিং এবং সুইং সেকশনে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রন করে। পরে কারখানার ভেতর থেকে এক শ্রমিকের লাশ উদ্ধার হয়।

আরও পড়ুন: গাজীপুরে এবিএম কারখানায় আগুন দিয়েছে শ্রমিকরা

ওই ঘটনায় গত মঙ্গলবার কারখানা নিরাপত্তাকর্মী গোলজার হোসেন বাদী হয়ে কোনাবাড়ী থানায় মামলা করেন। মামলায় ৯ জনের নাম উল্লেখ ও নাম না জানা  ৭০০ থেকে ৮০০ জনকে আসামি করা হয়েছে। পরে পুলিশ অভিযান চালিয়ে ৯ জনকে গ্রেপ্তার করে।

কোনাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আশরাফ উদ্দিন বলেন, কারখানা ও আশপাশের সিসিটিভির ফুটেজ দেখে অনেককে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্য ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।  

এদিকে, বুধবার (১ নভেম্বর) দুপুরে গাজীপুর মহানগরীর কোনাবাড়ি এবিএম ফ্যাশন পরিদর্শন করেন ইন্টিলিজেন্স হেডকোয়ার্টার শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাসুদ আহমদ রাশেদ আহম্মদ। 

এসময় উপস্থিত ছিলেন- গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতেহ মো. শফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)  ডিসি ক্রাইম আবু তোরাব মো. শামসুর রহমান, জিএমপির ডিসি ( উত্তর বিভাগ) মো. কামাল হোসেন, গাজীপুর পুলিশ সুপার কাজী শফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. সানোয়ার হোসেন অতিরিক্ত, কোনাবাড়ি থানার ওসি কেএম আশরাফ উদ্দিন প্রমুখ।

রেজাউল/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়