ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে সমুদ্রে নামবেন জেলেরা

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ২ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৪৭, ২ নভেম্বর ২০২৩
নিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে সমুদ্রে নামবেন জেলেরা

আজ মধ্যরাত থেকে শেষ হচ্ছে ইলিশ ধরার উপর সরকারের দেয়া ২২ দিনের নিষেধাজ্ঞা। শুক্রবার (৩ নভেম্বর) রাত ১২টা থেকে নদী ও সাগরে মাছ ধরা শুরু করবেন জেলেরা। এখন মাছ ধরার প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন তারা।

মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মা ইলিশের বাধাহীন প্রজননে নদী ও সাগরে মাছ শিকার বন্ধ ঘোষণা করে সরকার। এসময় ইলিশ পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। নিষেধাজ্ঞা সফল করতে সাগর ও নদীতে ব্যাপক অভিযান চালিয়েছে মৎস্য বিভাগ। নিষেধাজ্ঞা শেষে জেলেরা কাঙ্ক্ষিত মাছ পাবেন বলে আশা ব্যক্ত করেছেন মৎস্য কর্মকর্তারা।

বৃহস্পতিবার (২ নভেম্বর) সরেজমিনে ঘুরে দেখা যায়, মৎস্য বন্দর মহিপুর ও আলীপুরের পোতাশ্রয় খাপড়াভাঙ্গা নদীতে নোঙ্গর করা রয়েছে বেশ কিছু মাছ ধরার ট্রলার। এসব ট্রলারে কেউ তুলছেন জাল, কেউ তুলছেন তেল, কেউবা আবার তুলছেন বরফ। অনেকে আবার মেরামত শেষে নদীতে নামাচ্ছেন ট্রলার। সাগরে যাত্রার উদ্দেশ্যে ব্যস্ত সময় পার করছেন জেলেরা।

জেলেরা জানান, চলতি বছর প্রাকৃতিক দুর্যোগ ও নানা কারণে জেলেদের জালে কাঙ্ক্ষিত মাছ ধরা পড়েনি। তাই অনেকে ধারদেনায় জর্জরিত হয়ে পড়েছেন। বেশি মাছ ধরা পড়লে ধারদেনা শোধ করতে পারবেন বলে জানিয়েছেন তারা।

আলীপুরের এফবি রাইসা মনি ট্রলারের জেলে ইউসুফ মিয়া বলেন, সরকারের নিষেধাজ্ঞা মেনে ২২ দিন মাছ ধরা বন্ধ রেখেছি। আশা করছি, এবার ভালো মাছ পাবো। এখন সাগরে যাত্রার জন্য ট্রলারে জাল তুলেছি। কিছুক্ষণ পরে সাগর মোহনার উদ্দেশ্যে ট্রলার ছেড়ে যাবে।

মহিপুরের এফবি সালেহা ট্রলারের জেলে শহীদ মিয়া বলেন, আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন সাগর মোহনায় গিয়ে অপেক্ষা করব। রাতে জাল ফেলা শুরু করব। অবরোধের ২২ দিন অলস সময় পার করেছি। কিছু টাকা ধারদেনা করেছি। মাছ পেলে সবার টাকা শোধ করতে পারব।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, নিবন্ধিত সকল জেলে প্রণোদনা পেয়েছে। এছাড়া, নিষেধাজ্ঞা সফল করতে নৌবাহিনী, কোষ্টগার্ড ও পুলিশসহ মৎস্য বিভাগ সাগর ও নদীতে প্রতিদিন অভিযান চালিয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করছি জেলেরা প্রচুর মাছ পাবেন।

ইমরান/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়