ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

বিষখালীতে বড় মাছের হিড়িক 

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ৬ নভেম্বর ২০২৩  
বিষখালীতে বড় মাছের হিড়িক 

মা ইলিশের প্রধান প্রজনন মৌসুমের জন্য নদী ও সাগরে ২২ দিনের মাছ শিকারে নিষেধাজ্ঞা শেষ হয়েছে ২ নভেম্বর। বরগুনা উপকূলের জেলেরা এই ২২ দিন মাছ শিকার থেকে স্বেচ্ছায় বিরত ছিলেন। নিষেধাজ্ঞা শেষ হতেই ২ নভেম্বর মধ্য রাত থেকে বিষখালী নদীতে মাছ শিকার শুরু করেন তারা। অনেকে আবার বড়শি দিয়েও শিকার করছেন মাছ। জাল ও বড়শিতে একের পর এক উঠে আসছে পাঙ্গাস, কাতল, আইড় ও বাঘাইড় মাছ। বেশিরভাগ মাছের ওজন ৫ থেকে ১৫ কেজি পর্যন্ত। 

সোমবার (৬ নভেম্বর) বিকেলে বিষখালী নদীতে তরিকুল ইসলাম নামে এক জেলের জালে ৭ কেজি ওজনের একটি কাতল ও ৫ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরা পড়ে‌। একই  দিন দুপুরে বরইতলা এলাকার ছাদ্দাম নামে অপর জেলের জালে ধরা পড়ে‌ ৪টি আইর ও তিনটি পাঙ্গাস মাছ। এর আগে, গতকাল রোববার সফিক নামের জেলের বড়শিতে ধরা পড়ে‌ ১৩ কেজি ওজনের একটি পাঙ্গাস মাছ। 

জেলে তরিকুল বলেন, নিষেধাজ্ঞা শেষে আজ পর্যন্ত বিষখালী নদীতে জাল ফেলে চারটি পাঙ্গাস, তিনটি আইড় ও দুটি বাঘাইড় মাছ পেয়েছি। সবকটি মাছ ৫ থেকে ১৫ কেজি পর্যন্ত ওজনের। ৯টি মাছই তিনি বরগুনা মাছ বাজারে ৩৮ হাজার টাকায় বিক্রি করেছেন।

জেলা মৎস্য অফিসের দেওয়া তথ্য মতে, ২ নভেম্বর মধ্যরাত থেকে ৬ নভেম্বর সন্ধ্যা পর্যন্ত ৫ থেকে ১৫ কেজি পর্যন্ত প্রায় অর্ধ শতাধিক মাছ ধরার খবর পেয়েছেন তারা। 

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব রাইজিংবিডিকে বলেন, নিষেধাজ্ঞার সুফল পেতে শুরু করেছেন জেলেরা। বিষখালী নদীতে প্রচুর পরিমাণে বড় মাছ ধরা পড়ছে জেলেদের জাল ও বড়শিতে। নদীর মোহনা ও সাগরেও প্রচুর ইলিশ ধরা পড়ছে। জেলেরা অবৈধ জালের ব্যবহার বন্ধ করলে এর থেকেও বড় মাছ শিকার করতে পারবেন তারা। 

ইমরান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়