ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

বনলতা ট্রেনে নতুন কোচ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩২, ৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১৮:৪৫, ৭ নভেম্বর ২০২৩
বনলতা ট্রেনে নতুন কোচ

ফাইল ফটো

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে চলা বনলতা ট্রেনে নতুন কোচ লাগানো হচ্ছে। মঙ্গলবার (৭ নভেম্বর) যাত্রীবাহী এ ট্রেনে ১৪ কোচের একটি নতুন রেক জুড়ে দেওয়া হয়েছে। ফলে চাঁপাইনবাবগঞ্জ যাত্রীদের জন্য এসি কেবিন-চেয়ারে সিট বেড়েছে। যদিও আসন কমেছে শোভন চেয়ারে।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, ২০১৯ সালের এপ্রিল মাসের শেষ সপ্তাহে বনলতা ট্রেনটি উদ্বোধন করা হয়। বিরতিহীন এ ট্রেনে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন কোচ লাগানো হয়েছিল। বিশেষ সুবিধাসম্পন্ন এ ট্রেনটিতে ৯২৮টি আসন বরাদ্দ করা ছিল সবার জন্য। যদিও ঢাকা রুটে চলাচল করা যাত্রীদের চাহিদার প্রেক্ষিতে আরও একটি কোচ লাগিয়ে ১৩টি করা হয়েছিল। মঙ্গলবার বনলতা ট্রেনে চীন থেকে আমদানি করা ১৪টি বগি বা একটি নতুন রেক লাগানো হয়। ট্রেনটিতে এক হাজারেরও বেশি আসনের ব্যবস্থা করা হয়েছে। ওয়াইফাই সুবিধা রয়েছে প্রতিটি কোচে।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, বনলতা ট্রেনে নতুন কোচ সংযোজনের ফলে চাঁপাইনবাবগঞ্জ থেকে আসন সংখ্যা বেড়েছে ২৪টি। নতুন রেকে চাঁপাইনবাবগঞ্জের জন্য ২১০টি আসন বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে, এসি কেবিন ২৪টি, এসি চেয়ার ৪০টি ও শোভন চেয়ারে ১৪৬টি আসন বরাদ্দ দেয় রেল মন্ত্রণালয়। এর আগে বনলতা ট্রেনে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা বগিগুলোতে চাঁপাইনবাবগঞ্জের জন্য ১৯৬টি আসন বরাদ্দ রাখা হয়েছিল। এরমধ্যে এসি কেবিনে ২০টি, এসি চেয়ারে ২০টি ও শোভন চেয়ারে ১৫৬টি আসন ছিল।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের যাত্রীদের জন্য এসি কেবিন বরাদ্দ হয়েছে ‘খ’ বগির ১ থেকে ২৪ পর্যন্ত, এসি চেয়ার সিট বরাদ্দ হয়েছে ‘ঙ’ বগির ১ থেকে ৪০ আসন পর্যন্ত এবং শোভন চেয়ার বা সাধারণ আসনের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ‘ড’ বগির ১ থেকে ৯২ এবং ‘ঢ’ বগির ১ থেকে ৫৪ পর্যন্ত আসন। সাপ্তাহিক ছুটি শুক্রবার বাদে বনলতা ট্রেনটি প্রতিদিন ভোর ৬টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে কমলাপুর রেলওয়ে স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। দুটি স্টেশনে যাত্রা বিরতি দিয়ে ট্রেনটি কাঙ্খিতস্থানে পৌঁছায় সকাল সাড়ে ১১টায়। অন্যদিকে, বনলতা ট্রেনটি দুপুর দেড়টায় কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে আসে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে। ট্রেনটি সন্ধ্যা সাড়ে ৭টার দিকে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে পৌঁছায়।

সাধারণ মানুষদের সঙ্গে কথা বলে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে চলাচল করা বাসগুলোর মালিকরা নানা অজুহাতে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে থাকেন। এছাড়া, সড়কপথে চালকদের অদক্ষতার কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটেই। এসব ভোগান্তি থেকে মুক্তি পেতে ট্রেনে ঢাকায় যাতায়াত  সবার কাছে পছন্দের। যাত্রীদের দাবি, বাসে চড়ে ঢাকায় যেতে গুণতে হয় হাজার টাকা অথচ ট্রেনে গেলে মাত্র ৪২৫ টাকায় যাওয়া যায়। কোনো ভোগান্তির মধ্যে পড়তে হয় না তাদের।

চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের মাষ্টার ওবায়দুল্লাহ জানান, বলনতা ট্রেনে ১৪টি বগি বিশিষ্ট একটি নতুন রেক লাগানো হয়েছে আজ মঙ্গলবার। এসি কেবিন-সিটে আসন বরাদ্দ বাড়লেও, সাধারণ বা শোভন চেয়ারে আসন কমেছে ১০টি।

মেহেদী/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়