ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পটুয়াখালীতে শ্মশান দিপাবলী উৎসব পালিত

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৪, ১১ নভেম্বর ২০২৩  
পটুয়াখালীতে শ্মশান দিপাবলী উৎসব পালিত

পটুয়াখালীতে হারানো স্বজনদের স্মৃতির উদ্দেশ্যে পালিত হয়েছে শ্মশান দিপাবলী উৎসব। শনিবার (১১ নভেম্বর) সন্ধ্যায় জেলার মহাশ্মশান ঘাটগুলোতে মোমবাতি প্রজ্জ্বলন করে এ উৎসব পালন করেন সনাতন ধর্মাবলম্বীরা। এসময় শ্মশানের সামনে বাহারী খাবারের পসরা সাজিয়ে প্রার্থনা করেন স্বজনরা। 

প্রিয়জনের আত্মার শান্তি কামনায় ঢাকের বাদ্য, ধর্মীয় গান ও পূজা অর্চনায় মেতে ওঠেন সনাতন ধর্মাবলম্বীরা। প্রতি বছর চুতর্থদশীর পূণ্যতিথিতে মহাশ্মশানে সমবেত হন সনাতন ধর্মে বিশ্বাসী হাজারো নারী-পুরুষ। এর আগে, সকাল থেকে শ্মশানগুলো ধুয়ে মুছে পরিচ্ছন্ন করা হয়। 

কলাপাড়ার কলেজ রোড এলাকার মহাশ্মশানে আসা দেবাশীষ মুখার্জি টিংকু বলেন, আমার পরিবারের যারা মারা গেছেন তাদের স্মরণ করতে এখানে এসেছি। আমার পরিবারের সবাই এসেছেন। মোতবাতি প্রজ্জ্বলন করেছি। মারা যাওয়া স্বজনরা যাতে স্বর্গবাসী হয় সেজন্য বিশেষ প্রার্থনা করেছি। 

একই এলাকার রকি নামের অপর একজন বলেন, আমার বাবা কয়েক বছর আগে মারা গেছেন। বাবার স্মরণে এখানে আমরা পরিবারের সবাই এসেছি। বাবার আত্মার শান্তি কামনায় শ্মশানে মোতবাতি প্রজ্জ্বলনসহ ফুল দিয়ে বিশেষ প্রার্থনা করেছি। 

কলাপাড়া মহাশ্মশান কমিটির সভাপতি বিপুল পাল বলেন, কলাপাড়ার মধ্যে এই শ্মশানটিই সবচেয়ে বড়। এখানে এই এলাকার অনেককেই সমাহিত করা হয়েছে। সকাল থেকেই সনাতন ধর্মাবলম্বী মানুষরা এখানে এসে শ্মশানগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করেন। সন্ধ্যায় হাজারো নারী-পুরুষ তাদের স্বজনদের স্মরণে বিশেষ প্রার্থনাসহ পূজা অর্চনা করেন। 

রুবেল/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়