ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

সাভার শিল্পাঞ্চলে খুলেছে বেশিরভাগ পোশাক কারখানা

সাভার (ঢাকা) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ১৪ নভেম্বর ২০২৩   আপডেট: ১৩:৫৫, ১৪ নভেম্বর ২০২৩
সাভার শিল্পাঞ্চলে খুলেছে বেশিরভাগ পোশাক কারখানা

সরকার ঘোষিত ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনায় সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে শিল্পাঞ্চল পুলিশ-১ এর আওতায় ১,৭৯২টি কারখানার মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ কারখানার একটি ছাড়া বাকিগুলো খুলে দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল থেকে এ সকল কারখানায় কাজ শুরু করেছেন শ্রমিকেরা। কিছু কারখানায় আংশিক কাজ চলছে। 

সকালে শিল্পাঞ্চল পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আশুলিয়া শিল্পাঞ্চল পুলিশ-১ এর আওতাধীন সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে ১,৭৯২টি কারখানা মধ্যে আজ একটিমাত্র কারখানা ছাড়া বাকিগুলোতে কাজ শুরু হয়েছে। এর মধ্যে কিছু কারখানায় আংশিক কাজ চলছে। শুধুমাত্র শ্রমিকরা কাজ না করায় নাবা নীট কারখানাটি এখনো বন্ধ রয়েছে। গত কয়েকদিন ধরেই পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। 

সকালে আশুলিয়ার জামগড়া, বেরন, নরসিংহপুর, নিশ্চিন্তপুর, জিরাবো এলাকা ঘুরে দেখা যায়, অধিকাংশ কারখানার সামনে জড়ো হয়ে আছেন পোশাক কারখানার শ্রমিকরা। কারখানার ফটকে আজ থেকে কারখানা খোলার নোটিশ দেওয়া হয়েছে। বিভিন্ন কারখানার সামনে রয়েছে পুলিশ। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে জলকামান। 

একাধিক পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, গতকাল সোমবার রাতে সুপারভাইজার তাদেরকে মুঠোফোনে আজ থেকে কারখানা খোলা এবং কাজ যোগদানের জন্য জানিয়েছেন। 

এনভয় কমপ্লেক্সের সামনের ফটকে দাঁড়িয়ে থাকা এক অপারেটর বলেন, গতকাল রাতে সুপারভাইজার আমাদের কাজে আসতে বলছেন, তাই এসেছি। 

এদিকে সকাল ৯ টার দিকে জামগড়া এলাকার বেশ কয়েকটি কারখানার সামনে বেশ কয়েকজন পোশাক শ্রমিককে কারখানার ফটকের সামনে জড়ো হয়ে থাকতে দেখা যায়। 

স্টারলিং অ্যাপারেলস লিমিটেডের সামনের ফটকে অপেক্ষারত ফিনিশিং সেকশনের এক অপরেটর বলেন, কারখানায় ফিনিশিং সেকশনের কাজ চলছে। আমরা সুইং সেকশনের তাই অপেক্ষা করছি। সিকিউরিটি গার্ড বলছে অপেক্ষা করতে।

সাব্বির/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়