ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মুখে শব্দ করে বছরে ৫ হাজার ইঁদুর শিকার

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৮, ১৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৯:১৩, ১৯ নভেম্বর ২০২৩
মুখে শব্দ করে বছরে ৫ হাজার ইঁদুর শিকার

কৃষক মো. শামসুল ইসলাম

মো. শামসুল ইসলাম। পেশায় কৃষক তিনি। মুখ দিয়ে বের করতে পারেন ইঁদুরের আওয়াজ। আর এই আওয়াজকে কাজে লাগিয়ে এক বছরে পাঁচ হাজার ইঁদুর শিকার করেছেন তিনি। এই পদ্ধতিতে ইঁদুর শিকার হওয়ার কারণে রক্ষা পাচ্ছে কৃষকদের কষ্টের ফসল। 

হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার শিবপাশা গ্রামের বাসিন্দা শামসুল ইসলাম। 

শামসুল ইসলাম বলেন, ফসল চাষে কঠোর শ্রম দিতে হয়। কিন্তু কষ্টের সেই ফসল নষ্ট করে ইঁদুর। বিষয়টি মেনে নিতে পারছিলাম না। একদিন ক্ষেতে কাজ করছিলাম। হঠাৎ দেখলাম, একটি গর্তের ভেতর একদল ইঁদুর তাড়াহুড়া করে ঢুকছে। কোদাল দিয়ে গর্ত খুঁড়ে একটা ইঁদুর ধরলাম। আরও অবাক হয়ে দেখলাম, গর্তের ভেতর অনেক ধান জমে আছে। বিষয়টি মেনে নিতে পারিনি। সেই থেকে এক বছরে প্রায় ৫ হাজার ইঁদুর শিকার করেছি।

তিনি বলেন, ওষুধ দিয়ে ইঁদুর শিকার ব্যয়বহুল। তাই মুখে ইঁদুরের শব্দ বা আওয়াজ করি। আমার কণ্ঠে আকৃষ্ট হয়ে গর্ত থেকে ইঁদুর বের হয়ে আসামাত্র শিকার করছি। ইঁদুর শিকার অব্যাহত রেখেছি।

শিবপামা গ্রামের কয়েকজন কৃষক জানান, শামসুল ইমলাম মুখে ইঁদুরের শব্দ করেন। এ শব্দ শুনে ফসলি জমির গর্ত থেকে ইঁদুর বের হলেই তিনি শিকার করেন। এর ফলে, গ্রামের বিভিন্ন জমির ফসল ইঁদুর থেকে রক্ষা পাচ্ছে।  

উপজেলার দ্বিমুড়া কৃষি ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা শামীমুল হক শামীম বলেন, ইঁদুর প্রচুর পরিমাণে ফসলের ক্ষতি করে। ইঁদুরের আক্রমণ থেকে ফসল রক্ষা করা কঠিন হয়ে দাঁড়ায় কৃষকের জন্য। উপজেলার শিবপাশা গ্রামের কৃষক শামসুল ইসলাম ইঁদুর শিকারের নতুন পদ্ধতি বের করেছেন। তিনি মুখ দিয়ে ইঁদুরের আওয়াজ বের করতে পারেন। তার আওয়াজ শুনে গর্ত থেকে বের হয়ে আসে ইঁদুর। এরপরই তিনি ইঁদুর শিকার করেন। এভাবে শামসুল ইসলাম ১ বছরে প্রায় ৫ হাজার ইঁদুর শিকার করেছেন।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়