ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

টঙ্গী বাজার থেকে ১০৯ দেশি পাখি জব্দ, পরে অবমুক্ত 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ২০ নভেম্বর ২০২৩   আপডেট: ১৫:১৫, ২০ নভেম্বর ২০২৩
টঙ্গী বাজার থেকে ১০৯ দেশি পাখি জব্দ, পরে অবমুক্ত 

গাজীপুরের টঙ্গী এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির দেশি পাখি জব্দ করা হয়েছে। পরে পাখিগুলো প্রকৃতিতে অবমুক্ত করা হয়। 

সোমবার (২০ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ঢাকার বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা। 

বনবিভাগ সূত্র জানায়, গোপন সংবাদে টঙ্গী বাজারে পাখির হাটে কবুতরের সঙ্গে দেশি বিভিন্ন জাতের পাখি বিক্রি হচ্ছে বলে তারা জানতে পারেন। পরে বন্যপ্রাণী ও প্রকৃতির সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ এবং বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতির সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা শারমিন তিতলির নির্দেশনায় পাখির হাটে অভিযানের সিদ্ধান্ত হয়। ঢাকার বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানার নেতৃত্বে রোববার বিকেলে ওই হাটে অভিযান পরিচালনা করা হয়। সেখানে দেড় শতাধিক কবুতর বিক্রির দোকান বসে। এসব দোকানের বাইরে ভ্রাম্যমাণ বেশ কয়েকজন দোকানী দেশীয় বিভিন্ন প্রজাতির পাখি বিক্রি করার দৃশ্য দেখতে পান তারা। বন বিভাগের লোকজনের উপস্থিতি টের পেয়ে পাখি বিক্রেতারা খাঁচা ফেলে পালিয়ে যায়। পরে অভিযানে এসব পাখি জব্দ করা হয়।

অভিযানে ৪০টি মুনিয়া, ২৮টি শালিক, ২৬টি টিয়া, ১৫টি ঘুঘুসহ মোট ১০৯টি দেশীয় পাখি উদ্ধার করা হয়।পরে পাখিগুলো অবমুক্ত করা হয়।  

ঢাকার বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা বলেন, ক্রয়-বিক্রয়ের নিষেধাজ্ঞায থাকা দেশীয় পাখিগুলো জব্দর পরে অধিকাংশ টঙ্গীর হাটেই আকাশে অবমুক্ত করা হয়। বাকিগুলোকে পার্শ্ববর্তী বনে অবমুক্ত করা হয়েছে। ভ্রাম্যমাণ দোকানীরা পালিয়ে যাওয়ায় অজ্ঞাত ব্যক্তিদের নামে নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

রেজাউল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়