ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

শিক্ষকের বেতের আঘাতে চোখ নষ্ট, ক্ষতিপূরণ দিতে রুল

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ২২ নভেম্বর ২০২৩   আপডেট: ২১:৫২, ২২ নভেম্বর ২০২৩
শিক্ষকের বেতের আঘাতে চোখ নষ্ট, ক্ষতিপূরণ দিতে রুল

হবিগঞ্জ জেলার মাধবপুরে শিক্ষকের ছোড়া বেতের আঘাতে মেহেদী হাসান (৪) নামের এক শিক্ষার্থীর চোখ নষ্টের ঘটনায় শিশুটির পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

এদিকে, এ ঘটনায় ক্ষতিপূরণ নির্ণয়ের জন্য একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন আদালত। শিশুটির বাবা মোতালেবের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২১ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ফারুক আলমগীর চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুজ্জামান।

আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী বলেন, বেতের আঘাতে চোখ হারানো শিশুটিকে প্রত্যাশিত বা পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একই সঙ্গে এই ঘটনায় ক্ষতিপূরণ নির্ণয়ের জন্য একটি কমিটি গঠন করতে বিবাদীদের নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে, শিক্ষকের বেতের আঘাতে শিশুর চোখ নষ্ট হওয়ার ঘটনায় ৩ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ১২ নভেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন শিশুটির বাবা মোতালেব। রিটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ ৯ জনকে বিবাদী করা হয়। বেতের আঘাতে চোখ নষ্ট নিয়ে জাতীয় পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হয়। রিটে সেই প্রতিবেদনও যুক্ত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হবিগঞ্জের মাধবপুরে এক শিক্ষকের ছোড়া বেতের আঘাতে মেহেদী হাসান নামের শিশু শিক্ষার্থীর এক চোখ নষ্ট হয়ে গেছে। অন্য চোখটিও নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। চোখটি নষ্ট হলে পুরোপরি অন্ধ হয়ে যাবে মেহেদী। এই ঘটনায় অভিযুক্ত শিক্ষককে সাময়িক বরখাস্ত ও তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষককেও স্থায়ীভাবে অন্যত্র বদলি করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বানিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা মোর্শেদা আক্তার প্রাক-প্রাথমিকের ছাত্র মেহেদী হাসানের দিকে একটি বেত ছুড়ে মারেন। এতে তার ডান চোখ আঘাতপ্রাপ্ত হয়। পরে মেহেদীকে দ্রুত ঢাকার আগারগাঁও জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে নেওয়া হয়। পরদিন সেখানে তার চোখে অপারেশন করেন চিকিৎসকরা। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। চোখটি একেবারেই নষ্ট হয়ে গেছে। এখন অন্য চোখটিও নষ্ট হওয়ার উপক্রম।

মামুন/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়