ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

দুর্যোগকালে জীবন বাঁচাতে ফার্স্ট এইড প্রশিক্ষণ গ্রহণ জরুরি

বগুড়া প্রতি‌নিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ২৬ নভেম্বর ২০২৩  
দুর্যোগকালে জীবন বাঁচাতে ফার্স্ট এইড প্রশিক্ষণ গ্রহণ জরুরি

দুর্যোগকালীন মানুষের জীবন বাঁচাতে সমাজের সব সচেতন ব্যক্তিদের ফার্স্ট এইড প্রশিক্ষণ গ্রহণ করা প্রয়োজন। এই প্রশিক্ষণ যেমন নিজের এবং নিজের পরিবারকে সুরক্ষা দিতে পারে, তেমন দেশের ক্রান্তিলগ্নেও অসহায় মানুষদের কাজে লাগবে। বলেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বগুড়া ইউনিটের ইউনিট কার জেনারেল সদস্য ও বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু। 

বগুড়ায় ন্থানীয় তরুণ সাংবাদিকদের আয়োজনে এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বগুড়া ইউনিটের ব্যবস্থাপনায় দুই দিনব্যাপি ফাস্ট এইড প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।এতে তরুণ সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদান করেন ডা. সামির হোসেন মিশু।

শনিবার (২৫ নভেম্বর) ছিলো প্রশিক্ষণ প্রদানের শেষ দিন।

দুইদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মসূচীতে দুর্যোগ এবং দুর্ঘটনার শিকার ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা, সাপে কাটা, আগুনে পোড়া রোগিদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে সম্যকধারণা এবং দুর্ঘটনায় শরীরের কোথাও ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে রক্তপাত দেখা দিলে রক্ত বন্ধ করার পদ্ধতির সম্পর্কে শিক্ষা দেওয়া হয়। 

এ সময় উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট বগুড়ার যুব স্বেচ্ছাসেবক প্রধান রাফি আক্তার, যুব রেড ক্রিসেন্ট বগুড়ার আইসিটি, মিডিয়া এন্ড কমিউনিকেশন বিভাগের প্রধান মোনতাসির মোনায়েম সাফাত, যুব রেড ক্রিসেন্ট বগুড়ার প্রশিক্ষণ ও সহ শিক্ষা বিভাগের বিভাগীয় উপপ্রধান মইনুল ইসলাম, যুব রেড ক্রিসেন্ট বগুড়ার প্রশাসনিক সাংগঠনিক ও নিয়োগ বিভাগের উপপ্রধান আহাদ ইসলাম, যুব রেড ক্রিসেন্ট বগুড়ার সক্রিয় যুব সেচ্ছাসেবক নুসরাত জাহান তিশা ও নুসরাত জাহান মোহনা। 

প্রশিক্ষণে অংশ নেন সাংবাদিক আবু সাইদ, প্রতীক ওমর, মিজানুর রহমান হিমাদ্রী, ইমরান হোসেন লিখন, এনাম আহমেদ, মহররম আলী, রাহাত রূপান্তরসহ আরো অনেকে।

এনাম/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়